টয়লেট পেপার দিয়ে রাস্তা নির্মাণ!
টয়লেট পেপার দিয়ে রাস্তা নির্মাণ!
২০১৭-১০-২৪ ২২:৩৯:০১
প্রিন্টঅ-অ+


ব্যবহৃত টয়লেট পেপার দিয়ে সাইকেলের রাস্তা নির্মাণ- কল্পনা করতে পারেন? বিশ্বের অন্যতম উন্নত দেশ ডেনমার্ক- দ্বিচক্রযান বা সাইকেলপ্রেমীদের জন্য বেশ পরিচিত। দেশটি ব্যবহৃত টয়লেট পেপার বা টিস্যু পেপার বর্জ্য উদ্ভাবনী প্রযুক্তি পুনর্ব্যবহার করে বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছে।

ডেনিশরা প্রতি বছর প্রায় ১ লাখ ৮০ হাজার টন টয়লেট পেপার ব্যবহার করে। দুইটি ডেনিশ প্রতিষ্ঠান সিরটেক এবং কেএনএন সেলুলোজ- এই বর্জ্য রাস্তা নির্মাণের উপাদান হিসেবে ব্যবহারের প্রযুক্তি ডেভেলপ করেছে। ডেনমার্কের ফ্রিজল্যান্ড প্রদেশে ১ কিলোমিটারের একটি রাস্তা এই উপাদান দিয়ে তৈরি করা হয়েছে।

এটা কিভাবে কাজ করে?
কাগজের প্রধান উপাদান হচ্ছে সেলুলোজ। তবে উদ্ভিদভিত্তিক ফাইবার অন্যান্য অনেক শিল্পে ব্যবহার হয়ে আসছে। ব্যবহৃত টয়লেট পেপারগুলো একটি বর্জ্য প্ল্যান্টে জমা করা হয়, সেখানে উচ্চ তাপমাত্রায় এগুলোকে নির্বীজিত ও পরিষ্কার ভাবে ফিল্টার করা হয়। ফলাফলে যে গলিত উপাদান তৈরি হয়, তা রাস্তার পিচ হিসেবে ব্যবহার করা যেতে পারে। এটি বায়োপ্লাস্টিক এবং বিল্ডিং উপকরণ হিসেবেও ব্যবহার করা যেতে পারে।

নেদারল্যান্ডের বেশিরভাগ টয়লেট পেপার খুবই উচ্চ মানের অর্থাৎ এর সেলুলোজ উন্নত, ফলস্বরূপ শক্তিশালী উপাদান তৈরি হয়েছে। সাধারণ টয়লেট পেপারের বর্জ্য হলে প্লান্টের উচ্চ তাপমাত্রায় তা পুড়ে যেত।

সিরটেকের ব্যবস্থাপনা পরিচালক কার্লজেন লাহাই বিবিসিকে বলেন, ‘এটি একটি সাশ্রয়ী ব্যবসায়িক প্রকল্প। পরিবেশের বোঝা এমন কিছু আপনি কমিয়ে ফেলতে পারছেন বর্জ্য প্রক্রিয়াকরণের মাধ্যমে এবং সেটিকে উচ্চ মানসম্পন্ন পণ্যে পরিণত করতে পারছেন, যা বিক্রি করতে পারবেন।’

প্রতিষ্ঠানটি জানিয়েছে, ব্যবহৃত টয়লেট পেপার থেকে তারা প্রতিদিন প্রায় ৪০০ কেজি সেলুলোজ পুনরুদ্ধার করছেন। এর মধ্যে থেকে কিছু ইংল্যান্ডে রপ্তানি করা হয়, সেখানে এটি বায়ো-কম্পোজিট তৈরির একটি কাঁচামাল হিসাবে ব্যবহার করা হয়। অবশিষ্ট সেলুলোজ অন্যান্য পণ্য উৎপাদন এবং উন্নয়নের জন্য ব্যবহার করা হয়। এর মধ্যে অন্যতম হচ্ছে, রাস্তার জন্য পিচ তৈরি।

ফ্রিজল্যান্ড প্রদেশের গভর্ণর বলেন, ‘এটা মানুষের জন্য একটি অদ্ভুত বিষয় যে, রাস্তা হচ্ছে ব্যবহৃত টয়লেট পেপারে। কিন্তু যখন তারা রাস্তাটিতে সাইকেল চালায় তখন অনুভব করে যে এটি স্বাভাবিক পিচ।’

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিচিত্রিতা এর অারো খবর