শেখ হাসিনাকে হত্যাচেষ্টার দুই মামলার রায় ২৯ অক্টোবর
শেখ হাসিনাকে হত্যাচেষ্টার দুই মামলার রায় ২৯ অক্টোবর
২০১৭-১০-১৬ ২১:৪৮:৩১
প্রিন্টঅ-অ+


আওয়ামী লীগ সভানেত্রীর শেখ হাসিনাকে ১৯৮৯ সালের ১০ অগাস্ট মধ্যরাতে ধানমন্ডির ৩২ নম্বরের বাড়িতে হত্যাচেষ্টা করার দুই মামলার রায় ঘোষণার জন্য আগামী ২৯ অক্টোবর দিন ধার্য করেছেন আদালত। রাষ্ট্র ও আসামি পক্ষের যুক্তিতর্ক শেষে আজ ঢাকার চতুর্থ অতিরিক্ত মহানগর দায়রা জজ আদালতের বিচারক মো. জাহিদুল কবির এ দিন ধার্য করেন

এ বিষয়ে আদালতের পেশকার ইফতেখার হোসেন সোহাগ সাংবাদিকদের জানান, গুলি ও বোমা ছুড়ে আওয়ামী লীগ সভানেত্রীর শেখ হাসিনাকে হত্যাচেষ্টা করা হয়। এ ঘটনায় ১৯৮৯ সালের ১১ অগাস্ট বঙ্গবন্ধু ভবনের (বর্তমানে জাদুঘর) নিরাপত্তার দায়িত্বে থাকা পুলিশ কনস্টেবল জহিরুল হক বাদী হয়ে মামলা করেন। পরে পুলিশ ঘটনার তদন্ত করে ফ্রিডম পার্টির ১২ নেতা-কর্মীদের বিরুদ্ধে আদালতে হত্যাচেষ্টা ও বিষ্ফোরক আইনে দুটি অভিযোগপত্র দাখিল করে পুলিশ। এই আসামিদের মধ্যে চারজন কারাগারে, পাঁচজন জামিনে, তিন জন পলাতক আছেন। আগামী ২৯ অক্টোবর এ দুই মামলারই রায় ঘোষণার জন্য দিন ধার্য করেছেন বিচারক।

মামলায় অভিযোগ করা হয়, ফ্রিডম পার্টির সদস্য কাজল ও কবিরের নেতৃত্বে ১০-১২ জনের একটি দল অতর্কিত গুলিবর্ষণ ও বোমা হামলা করে এবং হামলাকারীরা ‘কর্নেল ফারুক-রশিদ জিন্দাবাদ’ বলে স্লোগান দিতে দিতে পালিয়ে যায়। পরে ঘটনার তদন্ত করে সিআইডির এএসপি খালেকুজ্জামান ১৯৯৭ সালের ২০ ফেব্রুয়ারি ১২ জনকে আসামি করে আদালতে অভিযোগপত্র দাখিল করে। ২০০৯ সালের ৫ জুলাই আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরুর আদেশ দেন বিচারক। মামলার আসামিরা হলেন- গোলাম সারোয়ার ওরফে মামুন, জজ মিয়া, ফ্রিডম সোহেল, সৈয়দ নাজমুল মাকসুদ মুরাদ, গাজী ইমাম হোসেন, খন্দকার আমিরুল ইসলাম কাজল, মিজানুর রহমান, হোমায়েন কবির, মো. শাজাহান বালু, লেফটেনেন্ট কর্নেল আবদুর রশীদ, জাফর আহম্মদ ও এইচ কবির।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

আইন ও অধিকার এর অারো খবর