সৌরজগতে নবম গ্রহের অস্তিত্ব রয়েছে:‌ নাসা
সৌরজগতে নবম গ্রহের অস্তিত্ব রয়েছে:‌ নাসা
২০১৭-১০-১৬ ২১:৪৪:৩৬
প্রিন্টঅ-অ+


সৌরজগতে নবম গ্রহের অস্তিত্ব রয়েছে বলে জানিয়েছে নাসা। মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া ইন্সটিটিউট অফ টেকনোলজির জ্যোতির্বিজ্ঞানী কনস্ট্যান্টিন বেটাইজিন বলছেন, নবম গ্রহের থাকার ৫টি প্রমাণ আপাতত তাদের হাতে এসেছে

সেই গ্রহটি পৃথিবীর ভরের থেকে ১০ গুণ বেশি এবং সূর্য থেকে নেপচুনের দূরত্ব যতখানি তার থেকে ২০ গুণ বেশি দূরে অবস্থিত সেই নবম গ্রহ। এই গ্রহটিই তাদের দাবি করা সুপার আর্থ হতে পারে বলে মনে করছেন বিজ্ঞানীরা।
বিজ্ঞানীরা বলছেন, সৌরজগতের শেষ প্রান্তে অবস্থিত কুইপার বেল্টের ৬টি মহাজাগতিক বস্তু, নেপচুন থেকে বাইরের দিকে বিস্তৃত বরফের একটি অংশ সব কিছুই একটি নির্দিষ্ট দিকের কক্ষপথ লক্ষ্য করে এগোচ্ছে।

সূর্যকে প্রদক্ষিণ করার জন্য যে কক্ষপথে ঘোরে গ্রহগুলো, সেই কক্ষপথ থেকে প্রায় ৩০ ডিগ্রি নিচে ঝুঁকে রয়েছে ওই কক্ষপথটি। নবম গ্রহের মাধ্যাকর্ষণ এতটাই, গত কয়েক হাজার বছরে আমাদের সৌরমণ্ডলের গ্রহগুলো কিছুটা ঝুঁকিয়ে দিতে পারে বলে মনে করছেন গবেষকরা।

বেটাইজিন আরও বলছেন, কুইপার বেল্ট থেকে যে মহাজাগতিক বস্তুগুলো ছিটকে বেরচ্ছে বাইরে, সেগুলো নবম গ্রহের টানে ধ্বংস হয়ে গিয়ে ফের ছিটকে এসে নেপচুনের মাঝে অঞ্চলে মহাজাগতিক দূষণ ছড়াচ্ছে। তবে নবম গ্রহের সব তথ্যপ্রমাণই এখনও পরোক্ষ স্তরে আছে। আরও পরীক্ষা-নিরীক্ষা না করে এ বিষয়ে কোনও স্থির সিদ্ধান্তে আসতে নারাজ নাসা।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর