ফেসবুকের সঙ্গে আপত্তিকর মন্তব্য সরাতে জার্মানির চুক্তি
ফেসবুকের সঙ্গে আপত্তিকর মন্তব্য সরাতে জার্মানির চুক্তি
সংগীতা ঘোষ
২০১৫-১২-১৭ ২১:৪৮:০৬
প্রিন্টঅ-অ+


আপত্তিকর মন্তব্য ফেসবুক, টুইটার এবং গুগল থেকে মুছে দেয়ার সিদ্ধান্ত নিচ্ছে জার্মানি। দেশটি ঘৃণা এবং বিদ্বেষপূর্ণ প্রচারণা বন্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের জন্য ফেসবুক, টুইটার এবং গুগলের সঙ্গে চুক্তি করেছে। এই চুক্তি অনুযায়ী যে কোন ঘৃণা এবং বিদ্বেষপূর্ণ পোস্ট ২৪ ঘন্টার মধ্যে তুলে নিতে হবে।

জার্মানিতে শরণার্থীদের আশ্রয় দেয়াকে কেন্দ্র করে দক্ষিণপন্থী রাজনৈতিক গোষ্ঠীগুলো যখন অনলাইনে ব্যাপক বর্ণবাদী প্রচারণা চালাচ্ছে, তখন সরকার ইন্টারনেট কোম্পানিগুলোর সঙ্গে এধরণের চুক্তি করলো।

জার্মান বিচারমন্ত্রী হেইকো মাস সোশ্যাল নেটওয়ার্কিং সাইটগুলো যাতে দক্ষিণপন্থীদের মজা করার জায়গায় পরিণত না হয় তার বিরুদ্ধে হুঁশিয়ারি দিয়েছেন।

জার্মান সরকারের চাপের মুখে ফেসবুক, টুইটার এবং গুগল ঘোষণা দিয়েছে যে তারা যে কোন বেআইনি, বর্ণবাদী বা বিদ্বেষপূর্ণ প্রচারণা অভিযোগ পাওয়ার ২৪ ঘন্টার মধ্যে সরিয়ে নেবে। এরকম অভিযোগ বিশেষজ্ঞ দল দ্রুত পরীক্ষা করে দেখবে। কোন পোস্ট বিদ্বেষমূলক কিনা, তা নির্ধারিত হবে জার্মান আইন অনুযায়ী।

এছাড়া এ ধরণের আপত্তিকর পোষ্টের বিরুদ্ধে অভিযোগ করার পদ্ধতিও সহজ করে আনার প্রতিশ্রুতি দিয়েছে এই তিন ইন্টারনেট কোম্পানি। বিবিসি

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিদেশ এর অারো খবর