পেইড চ্যানেল সেবা বন্ধ করছে ইউটিউব
পেইড চ্যানেল সেবা বন্ধ করছে ইউটিউব
২০১৭-০৯-২৪ ০৫:১৯:১৪
প্রিন্টঅ-অ+


পেইড চ্যানেল সেবা বন্ধ করার ঘোষণা দিয়েছে ইউটিউব। অর্থের বিনিময়ে পেইড চ্যানেলগুলোর ভিডিও দেখার সুবিধাটি আগামী ১ ডিসেম্বর থেকে বন্ধ হয়ে যাবে বলে জানিয়েছে ইউটিউব কর্তৃপক্ষ।

মূল্য পরিশোধের মাধ্যমে পেইড চ্যানেলগুলোর ভিডিও দেখার সেবা ২০১৩ সালে চালু করেছিল ইউটিউব। এই সেবার আওতায় ন্যাশনাল জিওগ্রাফি এবং সিসেম স্ট্রিটের মতো অন্যান্য কিছু চ্যানেলের ভিডিও মাসিক ফি’র বিনিময়ে ব্যবহারকারীদের দেখতে হতো।

কিন্তু সেবাটি আশানুরূপ জনপ্রিয়তা অর্জন করতে পারেনি, তাই চলতি বছরের ডিসেম্বরে বন্ধ হচ্ছে পেইড চ্যানেল। গুগল এক ব্লগপোস্টে জানিয়েছে, ‘সেবাটি চ্যানেলগুলো বা ব্যবহারকারীদের মধ্যে কখনোই জনপ্রিয় অজর্ন করতে পারেনি।’

অর্থের বিনিময়ে ভিডিও দেখার চ্যানেলগুলোতে যারা ভিডিও পোস্ট করে থাকে, তাদেরকে ডিসেম্বরের আগেই ভিডিওগুলো লুকিয়ে ফেলতে অথবা বিনামূল্যে দেখার জন্য উন্মুক্ত করে দিতে হবে।

তবে পেইড চ্যানেল সেবা বন্ধের বিষয়টি ইউটিউব রেড সেবায় কোনো প্রভাব ফেলবে না। রেড সেবার আতওায় এক্সক্লুসিভ প্রোগ্রাম বিজ্ঞাপন ছাড়া দেখা যায় ইউটিউবে। রেড সেবা বর্তমানে কেবল যুক্তরাষ্ট্রে চালু রয়েছে।

তথ্যসূত্র : বিবিসি

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিনোদন এর অারো খবর