নতুন পে-স্কেলে ক্যাডার, নন-ক্যাডারে নতুন করে বৈষম্য
নতুন পে-স্কেলে ক্যাডার, নন-ক্যাডারে নতুন করে বৈষম্য
সংগীতা ঘোষ
২০১৫-১২-১৭ ০৭:৪০:২০
প্রিন্টঅ-অ+


বাংলাদেশ সম্মিলিত সরকারি কর্মকর্তা পরিষদ (বাসসকপ) অভিযোগ করেছে সদ্য ঘোষিত অষ্টম জাতীয় পে-স্কেলে ক্যাডার, নন-ক্যাডার কর্মকর্তাদের মধ্যে নতুন করে বৈষম্য করা হয়েছে।

মঙ্গলবার (১৫ ডিসেম্বর) অর্থ মন্ত্রণালয় অষ্টম জাতীয় পে-স্কেলের গেজেট প্রকাশ করে। এতে ২০টি গ্রেডের মধ্যে সর্বোচ্চ মূল বেতন ৭৮ হাজার টাকা এবং সর্বনিম্ন ৮ হাজার ২৫০ টাকা নির্ধারণ করা হয়েছে। জানুয়ারি থেকে ২১ লাখ সরকারি কর্মকর্তা-কর্মচারী নতুন কাঠামোতে বেতন তুলবেন।

নতুন পে-স্কেল ঘোষণার পর এক সংবাদ বিজ্ঞপ্তিতে বাসসকপ জানায়, অষ্টম পে-স্কেলের গেজেট পর্যলোচনায় ক্যাডার কর্মকর্তাদের অষ্টম গ্রেড এবং নন-ক্যাডারদের নবম গ্রেড নির্ধারণ করার মাধ্যমে এ বৈষম্য করা হয়েছে।

মঙ্গলবার রাতে রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে কমিটি কক্ষে অনুষ্ঠিত এক জরুরি সভায় এ ব্যাপারে গভীর ক্ষোভ ও তীব্র নিন্দা জানিয়ে ক্যাডার, নন-ক্যাডার বৈষম্য দূরীকরণে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপও কামনা করে বাসসকপ।

সম্মিলিত সরকারি কর্মকর্তা পরিষদ বলছে, ক্যাডার ও নন-ক্যাডার কর্মকর্তাদের মধ্যে ভিন্ন গ্রেড তৈরি করার ফলে এবারই প্রথম এ ধরনের বৈষম্যের সৃষ্টি হলো।

বাসসকপ’র সভাপতি শফিউল আজম ও মহাসচিব জিন্নাত আলী বিশ্বাস বলেন, ঐতিহাসিকভাবে ক্যাডার ও নন-ক্যাডার কর্মকর্তারা সরকারি চাকরিতে প্রবেশের সময় অভিন্ন প্রারম্ভিক বেতন স্কেলে যোগদান করে আসছেন। গত ৪৪ বছরে সাতটি পে-স্কেলে এ ধরনের বেতন বৈষম্য সৃষ্টি হয়নি।

তারা বলছেন, দেশের সাড়ে ৩ লাখ নন-ক্যাডার কর্মকর্তা জাতীয় ও স্থানীয় নির্বাচন ছাড়াও জীবনের ঝুঁকি নিয়ে মাঠ পর্যায়ে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যাচ্ছেন। কিন্তু অষ্টম জাতীয় পে-স্কেলে অষ্টম ও নবম গ্রেড সৃষ্টি করে ক্যাডার ও নন-ক্যাডারে বৈষম্য হ্রাসের পরিবর্তে তা আরও বৃদ্ধি করা হয়েছে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

স্বদেশ এর অারো খবর