২০২১ সালের মধ্যে শতভাগ ইন্টারনেট : পলক
২০২১ সালের মধ্যে শতভাগ ইন্টারনেট : পলক
২০১৭-০৯-২২ ০৬:৪০:৫৪
প্রিন্টঅ-অ+


২০২১ সালের মধ্যে শতভাগ বাংলাদেশি ইন্টারনেট সুবিধা পাবেন বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

বুধবার দিবাগত রাতে নিউ ইয়র্কের ওয়ারথনে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম কর্তৃক আয়োজিত ইমপেক্ট সামিটের প্যানেল আলোচনায় অংশ নিয়ে তিনি এ আশাবাদ ব্যক্ত করেন।

আলোচনায় প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে রূপকল্প ঘোষণা করেছেন, তা বাস্তবায়নে আমরা ৪টি মূল লক্ষ্য নির্ধারণ করেছি। এগুলো হলো-মানব সম্পদ উন্নয়ন, সবার জন্য ইন্টারনেট, ই-গভার্নেন্স প্রতিষ্ঠা ও শিল্পের উন্নয়ন।

তিনি বলেন, সবাইকে ইন্টারনেট সংযোগের আওতায় নিয়ে আসতে বিগত আট বছরে আমরা অনেকগুলো উদ্যোগ গ্রহণ করেছি। বিগত তিন বছরে সব সরকারি অফিসকে ইন্ট্রা-নেটওয়ার্কের আওতায় নিয়ে আসা হয়েছে। এছাড়া বর্তমানে ইনফো সরকার-৩ ও কানেকটেড বাংলাদেশ প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে আমরা সারাদেশকে ইন্টারনেট সংযোগের আওতায় নিয়ে আসতে চলেছি। এ সব কর্মকাণ্ড বাস্তবায়নে আমরা মোবাইল ফোন অপারেটর, এনটিটিএন ও আইএসপিসহ সবাইকে পিপিপি মডেলের আওতায় নিয়ে এসেছি।

অনুষ্ঠানের সঞ্চালক নিজস্ব অভিজ্ঞতা বর্ণনা করে ডিজিটাল বাংলাদেশ কর্মকাণ্ডের ভূয়সী প্রশংসা করেন। একইসঙ্গে ২০৩০ সালের মধ্যে আইসিটি খাতে নারীর ৫০ শতাংশ অংশগ্রহণ নিশ্চিত করতে সরকারের ওয়াইফাই (উইমেন আইসিটি ফ্রন্ট্রিয়ার ইনিশিয়েটিভ) প্রকল্প চালু করায় সাধূবাদ জানান।

জিডেকা হেরি’র সঞ্চালনায় অনুষ্ঠানে রুয়ান্ডার যুব ও আইসিটি মন্ত্রী জিন ফিলবার্ট সেজিমনা, পাকিস্তানের আইসিটি প্রতিমন্ত্রী আনুশা রহমান খান ও টার্কসেল-এর সিইও কান টার্জিগ্লু বক্তব্য রাখেন।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

স্বদেশ এর অারো খবর