ব্রেকিং নিউজ বিজয় দিবসে দি ইঞ্জিনিয়ার্স-এর সকল পাঠক-পাঠিকা, গ্রাহক-অনুগ্রাহক, বিজ্ঞাপনদাতা, দেশবাসী এবং মুক্তিযোদ্ধাদের জানাই আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা।
১ সেকেন্ডে ডাউনলোড করা যাবে ৩ মুভি
১ সেকেন্ডে ডাউনলোড করা যাবে ৩ মুভি
ডেস্ক রিপোর্ট
২০১৭-০৮-২১ ০০:৫২:৩২
প্রিন্টঅ-অ+


ডাচ গবেষকরা জানিয়েছেন, তারা এমন ওয়াই-ফাই নেটওয়ার্ক আবিষ্কার করেছেন যেখানে একটি ওয়্যারলেস নেটওয়ার্কে কোনও ক্ষতিকর উপাদানবিহীন ইনফ্রারেড রে ব্যবহার করে ওয়াই-ফাইয়ের গতি ৩০০ গুণ বাড়াতে পারবেন। আর এই গতিতে ১ সেকেন্ডেই ৩টি মুভি বা চলচ্চিত্র ডাউনলোড করা যাবে।

ডাচ প্রযুক্তিবিদ টন কুনার বলেন, এই পদ্ধতিতে আমরা আলোক রশ্মি ব্যবহার করে বেতার পদ্ধতিতে তথ্য বহন করছি, যেখানে প্রতিটি রশ্মি একটি অত্যন্ত উচ্চক্ষমতার চ্যানেল হিসেবে কাজ করছে। এটি আসলে ফাইবার ছাড়াই একটি অপটিক্যাল ফাইবারের মতো কাজ করবে এবং এই মুহূর্তে এই পদ্ধতি ব্যবহার করে প্রতি সেকেন্ডে ১১২ গিগা তথ্য আদান-প্রদান সম্ভব যা প্রতি সেকেন্ডে ডাউনলোড করা তিনটি পূর্ণ দৈর্ঘ্যের এইচডি চলচ্চিত্র সমতুল্য।

এতে থাকা হালকা অ্যান্টেনা বিভিন্ন কোণে একাধিক অদৃশ্য তরঙ্গদৈর্ঘ্য বিকিরণ করে। যদি একজন ব্যবহারকারীর স্মার্টফোন বা ট্যাবলেটটি একটি অ্যান্টেনার দৃষ্টিসীমা থেকে বেরিয়েও যায়, অন্যটি তা কাভার করে নেয়। ইনফ্রারেড তরঙ্গদৈর্ঘ্য আপনার চোখে প্রবেশ করবে না, তাই তাদের ব্যবহারও নিরাপদ। ভ্রাম্যমাণ অংশ কম থাকায় এতে সিস্টেম রক্ষণাবেক্ষণ অনেক সহজ। এই প্রযুক্তিতে প্রতিটি ব্যবহারকারী তাদের নিজস্ব অ্যান্টেনা পায়।

আগামী ৫ বছরের মধ্যে এই প্রযুক্তিটিকে ব্যাপকভাবে ছড়িয়ে দেওয়ার জন্য গবেষক দলটি বর্তমানে আর্থিক পৃষ্ঠপোষক খোঁজ করছেন।

সূত্র: গেজেটস নাউ

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর

top
ব্রেকিং নিউজ বিজয় দিবসে দি ইঞ্জিনিয়ার্স-এর সকল পাঠক-পাঠিকা, গ্রাহক-অনুগ্রাহক, বিজ্ঞাপনদাতা, দেশবাসী এবং মুক্তিযোদ্ধাদের জানাই আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা।
facebook
Advertisement