অ্যাপের ছদ্মাবরণে ভাইরাস
অ্যাপের ছদ্মাবরণে ভাইরাস
২০১৫-১২-১৬ ১৯:৪৯:০২
প্রিন্টঅ-অ+


জনপ্রিয় অ্যাপের ছদ্মাবরণেও ডিভাইসে ঢুকে পড়ছে ‘রানসমওয়্যার’। শুধু তাই নয়, অন্যান্য ভাইরাসের মতো ফিশিং বা স্প্যাম ই-মেইলসহ ভুয়া সফটওয়্যার আপডেটের প্রলোভনেও ছাড়াচ্ছে ক্ষতিকর এই ভাইরাস। জানিয়েছেন নিরাপত্তা বিশেষজ্ঞরা।

ভাইরাসটি কম্পিউটার বা মোবাইল ডিভাইস ব্যবহারকারীদের অজান্তেই লক করে দেয়। অনেক সময় পুরো ডিভাইস লক না করে নির্দিষ্ট ফাইল এনক্রিপ্ট বা বিশেষ কোডে রূপান্তরিত করে। এসব ফাইল বা ডিভাইস পুনরায় ব্যবহার উপযোগী করতে ব্যবহারকারীদের কাছে অর্থ চেয়ে ব্ল্যাকমেইল করা হয়। অর্থ পরিশোধ করলেই কেবল ডিভাইস বা ফাইলগুলো ‘আনলক’ করার সুযোগ মেলে।

ভাইরাসটি থেকে রক্ষা পেতে ব্যবহারকারীদের অ্যাপ ইনস্টলের সময় সতর্কতা অবলম্বনের পরামর্শ দিয়েছেন নিরাপত্তা প্রতিষ্ঠান লকআউটের ভাইস প্রেসিডেন্ট গার্ট জ্যান শেনক।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিশেষজ্ঞ পরামর্শ এর অারো খবর