পদ্মা সেতু প্রকল্পের ৪৪ শতাংশ ভৌত কাজ সম্পন্ন
পদ্মা সেতু প্রকল্পের ৪৪ শতাংশ ভৌত কাজ সম্পন্ন
ডেস্ক রিপোর্ট
২০১৭-০৭-২৬ ২৩:১৫:০৩
প্রিন্টঅ-অ+


প্রধানমন্ত্রী প্রতিশ্রুত দেশের ইতিহাসে সবচেয়ে বড় প্রকল্প পদ্মা সেতুর সার্বিক ভৌত কাজ ৪৪ ভাগ সম্পন্ন হয়েছে বলে জানিয়েছে সরকারি প্রতিশ্রুতি সম্পর্কিত সংসদীয় কমিটি।

বুধবার কমিটি সভাপতি কাজী কেরামত আলীর সভাপতিত্বে সংসদ ভবনে এই সভা অনুষ্ঠিত হয়।

কমিটির সদস্য মো. শহীদুজ্জামান সরকার, এ কে এম শাহজাহান কামাল, মো. আব্দুল মজিদ খান, মীর মোস্তাক আহম্মেদ রবি সভায় অংশগ্রহণ করেন।

সভায় ৯ম জাতীয় সংসদের প্রথম থেকে শেষ অধিবেশন পর্যন্ত এবং ১০ম জাতীয় সংসদে সম্প্রতি সমাপ্ত অধিবেশন পর্যন্ত সময়ে সংসদের ফ্লোরে প্রধানমন্ত্রী ও মন্ত্রী কর্তৃক সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের ওপর প্রদত্ত প্রতিশ্রুতির অগ্রগতি বিষয়ে আলোচনা করা হয়।

সভায় জানানো হয়, প্রধানমন্ত্রী প্রতিশ্রুত দেশের ইতিহাসে সবচেয়ে বড় মেগা প্রকল্প পদ্মা সেতু বাস্তবায়ন কাজ চলমান রয়েছে এবং ইতিমধ্যে শতকরা ৪৪ ভাগ সার্বিক ভৌত কাজ সম্পন্ন হয়েছে। এই মেগা প্রকল্পের বাস্তবায়ন কাজ চলমান রয়েছে।

আরো জানানো হয়, হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ঢাকা চট্টগ্রাম মহাসড়কের কুতুবখালি পর্যন্ত ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণকাজ চলমান রয়েছে এবং জুন ২০১৭ পর্যন্ত ৫৮৯টি ওয়ার্কি পাইল ড্রাইভিং, ৪৬টি পাইল ক্যাপ, ২টি পিয়ার এবং ২৪টি কলামসহ প্রথম ধাপ নির্মাণ সম্পন্ন হয়েছে।

সভায় বর্ষা মৌসুমে দেশের বিভিন্ন সড়ক, মহাসড়ক ও আঞ্চলিক সড়কের যে ক্ষতি সাধিত হয় তা তাৎক্ষণিকভাবে মেরামতের ব্যবস্থা করে যান চলাচলের উপযোগী করার সুপারিশ করা হয়। মহাসড়কে ক্ষমতার অতিরিক্ত মালবোঝাই ট্রাক চলাচল করে যাতে রাস্তার ক্ষতিসাধন করতে না পারে সেদিকে কঠোর নজরদারিরও সুপারিশ করা হয়।

সভায় জানানো হয় বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) থেকে ২০১৬-১৭ অর্থবছরে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের মোট ১৪০টি প্রকল্প পরিদর্শন করা হয় যার সার্বিক অগ্রগতি ৯৯ দশমিক ৭৬ ভাগ। প্রকল্পের অগ্রগতিতে কমিটিতে সন্তোষ প্রকাশ করা হয় এবং আইএমইডির সুপারিশ বাস্তবায়নে যথাযথ ব্যবস্থা গ্রহণের পরামর্শ দেওয়া হয়।

বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) সচিব, সড়ক, সেতু বিভাগের অতিরিক্ত সচিবসহ মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্মকর্তারা সভায় উপস্থিত ছিলেন।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

স্বদেশ এর অারো খবর