ঢাবির অধিভুক্ত কলেজের পরীক্ষার সময়সূচি নির্ধারণ
ঢাবির অধিভুক্ত কলেজের পরীক্ষার সময়সূচি নির্ধারণ
ডেস্ক রিপোর্ট
২০১৭-০৭-২০ ১৩:১২:৪০
প্রিন্টঅ-অ+


বহু জল্পনা কল্পনার পর অবেশেষে নির্ধারিত হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধিভুক্ত ঢাকার সাতটি সরকারি কলেজের বিভিন্ন পরীক্ষার সম্ভাব্য সময়সূচি।

সিদ্ধান্ত অনুযায়ী, মাস্টার্স শেষ পর্বের পরীক্ষা শুরু হতে পারে আগামী ১০ সেপ্টেম্বর। অনার্স তৃতীয় বর্ষের পরীক্ষা ১৬ অক্টোবর থেকে। এ ছাড়া ৪ নভেম্বর থেকে স্নাতক প্রথম ও তৃতীয় বর্ষের পরীক্ষা শুরু হতে পারে।

গত ১৮ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের সঙ্গে বৈঠকে পরীক্ষাসংক্রান্ত সিদ্ধান্ত গৃহীত হয়েছে বলে জানিয়েছেন ঢাকা কলেজের অধ্যক্ষ ড. মোয়াজ্জেম হোসেন।

তিনি বলেন, ওই দিন বৈঠকে পরীক্ষার বিষয়ে সম্ভাব্য তারিখগুলো নির্ধারণ করা হয়েছে। শিগগিরই এ বিষয়ে রুটিন প্রকাশ করা হবে। এ ছাড়া মাস্টার্সের কিছু শিক্ষার্থীর ভর্তি এখনো বাকি রয়েছে। সেটি দ্রুত শেষ করা হবে বলেও জানান তিনি।

তিনি বলেন, আগের ভর্তিকৃতদের পরীক্ষা হবে পুরোনো সিলেবাস অনুযায়ী এবং বাকিদের পরীক্ষা নতুন সিলেবাস অনুযায়ী হবে।

এদিকে নীতিমালা প্রণয়নসহ সাত দফা দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত ৭ কলেজের শিক্ষার্থীরা আজ বৃহস্পতিবার শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে মানববন্ধন ও অবস্থান কর্মসূচি পালন করবেন।

শিক্ষার্থীরা জানান, চলতি বছরের ১৬ ফেব্রুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হওয়ার পর থেকে আজ পর্যন্ত ৫ মাসেরও বেশি সময় পার হলেও শিক্ষার্থীরা ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এমন কোনো নির্দেশনা পায়নি, যার মাধ্যমে জানতে পারে তাদের পরীক্ষা কবে হবে? এ ছাড়া তাদের একাডেমিক সিলেবাস কী হবে, পরীক্ষা পদ্ধতি কেমন হবে, প্রশ্নের ধরনই বা কেমন হবে, কেমন হবে প্রশ্নের মানবন্টন এসব কিছুই জানেন না শিক্ষার্থীরা।

তাদের দাবিগুলোর মধ্যে রয়েছে- ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হওয়া কলেজসমূহের ব্যাপারে নীতিমালা প্রণয়ন এবং প্রকাশ (একাডেমিক সিলেবাস, পরীক্ষা পদ্ধতি, প্রশ্নের ধরন, প্রশ্নের মানবন্টন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে কলেজসমূহের সম্পর্ক), সম্মান দ্বিতীয় ও চতুর্থ বর্ষের শিক্ষার্থীদের মৌখিক ও ব্যবহারিক পরীক্ষা অতি অল্প সময়ের মধ্যে সম্পন্ন করে দ্রুত সময়ের মধ্যে ফলাফল প্রকাশ করা, সম্মান তৃতীয় বর্ষের এবং মাস্টার্স শেষ পর্বের পরীক্ষা দ্রুত সময়ের মধ্যে গ্রহণ, ২০১৪-২০১৫ শিক্ষাবর্ষের মাস্টার্স শেষ পর্বের ভর্তি কার্যক্রম দ্রুত সম্পন্ন করা, স্নাতকের আটকে থাকা সকল বর্ষের পরীক্ষা দ্রুত সম্পন্ন করা, অধিভুক্ত কলেজসমূহের সকল তথ্য সম্বলিত একটি ওয়েবসাইট তৈরি, শিক্ষার মান উন্নয়ন এবং সেশনজট নিরসনে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

শিক্ষা এর অারো খবর