যৌথ প্রযোজনার ছবি বন্ধের সিদ্ধান্ত
যৌথ প্রযোজনার ছবি বন্ধের সিদ্ধান্ত
২০১৭-০৭-১০ ১৪:৩০:৫৯
প্রিন্টঅ-অ+


যুগোপযোগী ও পূর্ণাঙ্গ নতুন নীতিমালা না হওয়া পর্যন্ত যৌথ প্রযোজনার ছবি নির্মাণ স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে তথ্য মন্ত্রণালয়।

রবিবার বিকেলে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুর উপস্থিতিতে মন্ত্রণালয়ের সভাকক্ষে চলচ্চিত্র পরিবারের প্রতিনিধিদের সঙ্গে বৈঠকের পর এ সিদ্ধান্ত নেয় মন্ত্রণালয়।

তথ্যসচিব মরতুজা আহমদ সভায় সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় চলচ্চিত্র পরিবারের প্রতিনিধিদের পক্ষে অভিনেতা ফারুক এবং চলচ্চিত্র শিল্পী সমিতির সভাপতি মিশা সওদাগর একগুচ্ছ প্রস্তাবনা তুলে ধরেন। প্রস্তাবগুলো পর্যালোচনা করে চলচ্চিত্রের স্বার্থে যৌথ প্রযোজনার ছবি নির্মাণ নীতিমালা দ্রুত যুগোপযোগী ও পূর্ণাঙ্গ করে নতুন নীতিমালা তৈরি এবং নীতিমালা না হওয়া পর্যন্ত ছবি নির্মাণ কার্যক্রম স্থগিত রাখার সিদ্ধান্ত হয়।

সভায় বাংলাদেশ টেলিভিশনের মহাপরিচালক এস এম হারুন-অর-রশীদ, তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (প্রশাসন ও চলচ্চিত্র) মনজুরুর রহমান, বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশনের (বিএফডিসি) ব্যবস্থাপনা পরিচালক তপন কুমার ঘোষ, যুগ্মসচিব (চলচ্চিত্র) ইউছুব আলী মোল্লা, চলচ্চিত্র সেন্সর বোর্ডের ভাইস চেয়ারম্যান জাকির হোসেন, উপসচিব (চলচ্চিত্র) শাহীন আরা বেগম এ সময় উপস্থিত ছিলেন।

অন্যদিকে, চলচ্চিত্র পরিবারের সদস্যদের মধ্যে উপস্থিত ছিলেন দেলোয়ার জাহান ঝন্টু, খোরশেদ আলম খসরু, মুশফিকুর রহমান গুলজার, বদিউল আলম খোকন, অভিনেতা রিয়াজ ও জায়েদ খান।

প্রসঙ্গত, গত ঈদুল ফিতরের মুক্তি দেয়া যৌথ প্রযোজনার ছবি শাকিব খান অভিনীত নবাব ও জিৎ অভিনীত বস-টু। কিন্তু ছবি দুটিতে যৌথ প্রযোজনার নিয়ম মানা হয়নি অভিযোগ তুলে সেন্সর ছাড়পত্র না দিতে আন্দোলন করে আসছিল চলচ্চিত্র পরিবার। এরপর আগামী ঈদেও কথিত যৌথ প্রযোজনার একাধিক ছবি মুক্তির প্রক্রিয়া চলছে। এই ছবিগুলো বাংলাদেশের বাজার টার্গেট করে তৈরি করা হলেও এর অভিনেতা অভিনেত্রী অধিকাংশই থাকেন কলকাতার। কাহিনী, ভাষা, চিত্রনাট্য প্রায় সবই কলকাতার।

একজন অভিনেতা জানান, পশ্চিমবঙ্গে বাংলা ছবির পেক্ষাগৃহ এখন হাতে গোনা কয়েকটি আছে। ফলে কলকাতার ছবির প্রযোজকরা ব্যবসা টিকিয়ে রাখতে তাদের ছবি বাংলাদেশে এনে মুক্তি দিচ্ছে। এর বিনিময়ে বাংলাদেশ থেকে নিম্নমানের যে ছবি তারা নিয়ে যাচ্ছে তা হয়তো কলকাতার মফস্বলের ৪-৫টি হলে মুক্তি দিচ্ছে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিনোদন এর অারো খবর