কমে যাচ্ছে বাঘের সংখ্যা
কমে যাচ্ছে বাঘের সংখ্যা
২০১৭-০৭-০৯ ০২:৩০:৪৪
প্রিন্টঅ-অ+


শিকার, বনভূমি উজাড় ও জলবায়ু পরিবর্তনসহ নানা কারণে দিনদিন কমে যাচ্ছে বাঘের সংখ্যা। এ বাস্তবতায় ২০১০ সালে রাশিয়ায় প্রথম বিশ্ব বাঘ সম্মেলনে ঘোষণা আসে ২৯ জুলাই বিশ্ব বাঘ দিবস পালনের।

সুন্দরবনের আশপাশের লোকজনের মধ্যে সচেতনতা বাড়াতে এবার বিশ্ব বাঘ দিবসের জাতীয় অনুষ্ঠান হবে বাগেরহাটে। ২৯ জুলাই বিশ্ব বাঘ দিবস সাড়ম্বরে পালনের জন্য প্রস্তুতি সভায় বিস্তারিত আলোচনা হয়েছে। বন অধিদপ্তরের উদ্যোগে দিবসটি উদযাপনে যুক্ত হচ্ছে দেশি-বিদেশি বিভিন্ন প্রতিষ্ঠান।

একই সঙ্গে ২০২২ সালের মধ্যে বিশ্বে বাঘের সংখ্যা দ্বিগুণ করার লক্ষ্যমাত্রাও ঠিক করা হয়। এবার বিশ্ব বাঘ দিবস সাড়ম্বরে পালনের জন্য সংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধিদের সঙ্গে প্রস্তুতি সভা করেছে বন অধিদপ্তর।

সুন্দরবন সংলগ্ন জনগণের মধ্যে বাঘ রক্ষার সচেতনতা ছড়িয়ে দিতেই এবারের জাতীয় অনুষ্ঠান বাগেরহাটে করার সিদ্ধান্ত হয় প্রস্তুতি সভায়।

বাঘ সংরক্ষণে তৎপরতা না বাড়ালে বাঘ রক্ষা করা কঠিন হবে বলে আশঙ্কা বিশেষজ্ঞদের।
(মো. জাহিদুজ্জামান)

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

স্বদেশ এর অারো খবর