বঙ্গবন্ধুর জীবন ও কর্ম নিয়ে মঞ্চ নাটক তৈরি করছে লোক নাট্যদল
বঙ্গবন্ধুর জীবন ও কর্ম নিয়ে মঞ্চ নাটক তৈরি করছে লোক নাট্যদল
২০১৭-০৭-০৯ ০২:২৪:২০
প্রিন্টঅ-অ+


জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও কর্ম নিয়ে মঞ্চের জন্য নাটক তৈরি করছে লোক নাট্যদল। নাটকের নাম ‘অসমাপ্ত আত্মজীবনী ও সমাপ্ত স্বাধীনতা’। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের লেখা বই ‘অসমাপ্ত আত্মজীবনী’ ও ‘কারাগারের রোজনামচা’ অবলম্বনে নাটকটির নাট্যরূপ দেওয়া হয়েছে। পরিকল্পনা করেছেন আর নির্দেশনা দিচ্ছেন লোক নাট্যদলের প্রতিষ্ঠাতা ও নাট্যজন লিয়াকত আলী লাকী। তিনি জানান, আগামী ডিসেম্বরে মঞ্চে আসবে নাটকটি।

লোক নাট্যদলের তিন যুগ পূর্তি উপলক্ষে উৎ​সব হচ্ছে বাংলাদেশ শিল্পকলা এডাডেমিতে। তারই অংশ হিসাবে শনিবার সকালে সেমিনার কক্ষে ‘লোক নাট্যদলের তিন যুগ’ শীর্ষক সেমিনার আয়োজন করা হয়। এখানে সভাপতির ভাষণে বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী এই তথ্য জানান।

লিয়াকত আলী লাকী বলেন, ‘দীর্ঘ গবেষণা ও পরিকল্পনার মধ্য দিয়ে আমরা দল থেকে এই নাটকটি করছি। নাটকটির মহড়া শুরু হয়েছে। মহড়া চলছে প্রতিদিন। আশা করছি ডিসেম্বরে নাটকটি মঞ্চে আসবে।’

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ভারতের নাট্যজন ও গবেষক ড. আশীস গোস্বামী। সেমিনারে লোক নাট্যদলের তিন যুগের নাটকসহ নানা কার্যক্রমের ওপর আলোচনায় অংশ নেন অধ্যাপক আবদুস শহীদ, ড. মোরশেদ বারী, ড. মাহফুজা হিলারী, ড. নাসরীন মোস্তফা, ঠান্ডু রায়হান, বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সাধারণ সম্পাদক আখতারুজ্জামান, সেলিম রায়হান, ‘আনন্দ আলো’র সম্পাদক রেজানুর রহমান, আসাদুল ইসলাম, মিলন কান্তি দে, জাহিদ রিপন, স্বদেশ রঞ্জন গুপ্ত, অভিজিৎ সেন গুপ্ত, খন্দকার আনোয়ারুল হক প্রমুখ।

সেমিনারের আরও জানানো হয়, লিয়াকত আলী লাকীর পরিকল্পনা ও নির্দেশনায় লোক নাট্যদলের নতুন চারটি নাটক মঞ্চে আসবে। বঙ্গবন্ধুর ওপর নাটকটি ছাড়া অন্য তিনটি নাটক হলো চুকনগর গণহত্যা অবলম্বনে ‘রাজুকমারী সুন্দরীবালা’, জগদীশ চন্দ্র বসুর ওপর ‘জগদীশ’ আর বুদ্ধদেব বসুর ওপর ‘আমরা তিনজন’।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিনোদন এর অারো খবর