রোবটিক্স প্রতিযোগিতায় অংশ নিতে আফগান নারীদের ভিসা দেয়নি যুক্তরাষ্ট্র
রোবটিক্স প্রতিযোগিতায় অংশ নিতে আফগান নারীদের ভিসা দেয়নি যুক্তরাষ্ট্র
২০১৭-০৭-০২ ২২:১৬:০৩
প্রিন্টঅ-অ+


যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে আন্তর্জাতিক রোবটিক্স প্রতিযোগিতায় অংশ নিতে আফগানিস্তানের ছয় সদস্যের নারী রোবটিক্স দল এক সপ্তাহের জন্য ভিসার আবেদন করলে তা নাকচ করে দিয়েছে কাবুলে অবস্থিত আমেরিকান অ্যাম্বাসি।

ওয়াশিংটন ডিসিতে আন্তর্জাতিক রোবটিক্স প্রতিযোগিতায় অংশ নিতে আফগানিস্তানের ছয় সদস্যর মেয়েদের একটি দল তাদের তৈরি রোবট নিয়ে প্রতিযোগিতায় অংশ গ্রহণ করার কথা ছিল। কিন্তু যুক্তরাষ্ট্রে ভ্রমণ নিষেধাজ্ঞার কারণে তাদের ভিসা দেয়া হয়নি। এই খবর শোনার পর কান্নায় ভেঙ্গে পড়েন এই ছয় প্রতিযোগী। তবে তাদের তৈরি রোবটকে অনুমোদন দেয়া হয়েছে।

মেয়েরা এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে হেরাত থেকে প্রায় ৫০০ মাইল দূরের একটি শহর থেকে রাজধানী কাবুলে আসে ভিসার জন্য। কাবুলের আমেরিকান অ্যাম্বাসিতে এক সপ্তাহের জন্য ভিসার আবেদন করলে কয়েকবার ইন্টারভিউ নেয়ার পর তা নাকচ করে দেয় কর্তৃপক্ষ।

আফগানিস্তানের প্রথম নারী শীর্ষ প্রযুক্তিবীদ রয়া মাহবুব ক্যাথেডাল নামের একটি সফটওয়্যার ফার্ম প্রতিষ্ঠা করেন। সেখান থেকেই মেয়েদের এই দলটি তৈরি করা হয়।

এক সাক্ষাতকারে তিনি বলেন, এটি খুব গুরত্বপূর্ণ বার্তা আমাদের জনগণের জন্য। রোবটিক্স আফগানিস্তানে খুবই নতুন। মেয়েদের তৈরি এই রোবট ১৬৩টি মেশিনের সঙ্গে ১ জুলাই প্রতিযোগিতা করার কথা ছিল। কিন্তু তারা এতে অংশ নিতে পারেনি। তবে তারা ভিডিও লিংকের মাধ্যমে অংশ গ্রহণ করেছে।

দলটির অন্যতম সদস্য ফাতেমা (১৪) বলেন, আমরা বিশ্বকে দেখাতে চাই যে আমরাও করতে পারি,আমাদের শুধু সুযোগ দরকার।

আন্তর্জাতিক রোবটিক্স প্রতিযোগিতার প্রথম সভাপতি তাদেরকে যুক্তরাষ্ট্রের ভিসা না দেয়ায় দুঃখ প্রকাশ করে বলেছেন, মেয়েরা সত্যিকার অর্থে অসাধারণভাবে সাহসী উদ্ভাবক।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিদেশ এর অারো খবর