হলি আর্টিসানে নিহতদের ফুলেল শ্রদ্ধায় স্মরণ
হলি আর্টিসানে নিহতদের ফুলেল শ্রদ্ধায় স্মরণ
২০১৭-০৭-০১ ১৯:১৩:৪৭
প্রিন্টঅ-অ+


ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদনের মধ্য দিয়ে শনিবার স্মরণ করা হলো গুলশানের হলি আর্টিসান বেকারিতে নিহতদের।

হলি আর্টিসানে হামলার এক বছর পূর্তি উপলক্ষে এদিন সকাল থেকেই সেখানে ফুল দিয়ে নিহতদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানান বিভিন্ন ব্যক্তি, সংগঠনের কর্মী ও কূটনীতিকেরা।

গতবছর ১ জুলাই রাত পৌনে ৯টার দিকে জঙ্গিরা হলি আর্টিসান বেকারিতে প্রবেশ করে ২০ বিদেশি নাগরিকসহ ৩০ থেকে ৩৫ জনকে জিম্মি করে রাখে এবং রাতভর হত্যাযজ্ঞ চালায়।

পরদিন শনিবার সকালে রেস্তোরায় জিম্মিদের উদ্ধারে কমান্ডো অভিযান শুরু করে যৌথ বাহিনী। তবে এর আগে শুক্রবার রাতেই জঙ্গিদের সঙ্গে গোলাগুলিতে ডিবির সহকারী কমিশনার (এসি) রবিউল ইসলাম ও বনানী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সালাউদ্দিন খান নিহত হন।

অভিযান শেষে যৌথ বাহিনী বিদেশি নাগরিকসহ মোট ১৩ জনকে জীবিত এবং মোট ২০ জনের মরদেহ উদ্ধার করে। অভিযানে ছয় জঙ্গিও নিহত হয়। হামলায় নিহতদের মধ্যে ১৭ জন ছিলেন বিদেশি; যাদের নয়জন ছিলেন ইতালির ও সাতজন জাপানের নাগরিক।

ভয়াবহ সেই জঙ্গি হামলায় নিহতদের স্মরণ অনুষ্ঠানের জন্য শনিবার চার ঘণ্টার জন্য উন্মুক্ত রাখা হয় হলি আর্টিসান বেকারির ভবনটি।

সবার শ্রদ্ধা নিবেদনের জন্য সকাল ১০টা থেকে বেলা ২টা পর্যন্ত সময় নির্ধারণ করা থাকলেও এদিন নির্ধারিত সময়ের বেশ আগেই সকাল সাড়ে ৭টার দিকে বাংলাদেশে জাপানের রাষ্ট্রদূত মাসাতো ওয়াতানাবে হলি আর্টিসানের সেই বাড়ি প্রাঙ্গণে গিয়ে ফুল দিয়ে নিহতদের স্মরণ করেন। জাপানের আন্তর্জাতিক সহায়তা সংস্থা-জাইকার বাংলাদেশ কান্ট্রি ডিরেক্টর মিকিও হাতাদেয়া এ সময় তার সঙ্গে ছিলেন।

সকাল ১১টার দিকে ইতালির রাষ্ট্রদূত মারিও পালমাসহ দূতাবাসের কর্মকর্তারা সেখানে গিয়ে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। শ্রদ্ধা নিবেদনের পর ইতালি দূতাবাসের কর্মকর্তারা একটি শোকবাণী পাঠ করেন।

কূটনীতিকরা শ্রদ্ধা জানানোর সময় অন্য কাউকে সেখানে প্রবেশ করতে দেওয়া হয়নি। এ বিষয়ে ডিএমপির উপকমিশনার মোহাম্মদ জসিম উদ্দিন সাংবাদিকদের বলেন, বিদেশিদের অনুরোধ ছিল, তাদের ছবি তোলা যাবে না।

এর আগে সকাল ১০টার দিকে আওয়ামী লীগের পক্ষ থেকে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

পরে বাংলাদেশ পুলিশের পক্ষ থেকে অতিরিক্ত আইজি মোখলেছুর রহমানের নেতৃত্বে একটি দল ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।

সকাল ১১টার পর বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীর নেতৃত্বে দলটির একটি প্রতিনিধি দল ফুল দিয়ে নিহতদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে।

এছাড়া ওয়ার্কার্স পার্টি, জাসদসহ বিভিন্ন রাজনৈতিক দল এবং বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকেও শ্রদ্ধা নিবেদন করা হয়।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

স্বদেশ এর অারো খবর