সাইবার হামলা ঠেকাতে ‘ভ্যাকসিন’ উদ্ভাবন
সাইবার হামলা ঠেকাতে ‘ভ্যাকসিন’ উদ্ভাবন
২০১৭-০৬-২৯ ০০:৫২:৫৯
প্রিন্টঅ-অ+


বিশ্বজুড়ে বিভিন্ন প্রতিষ্ঠানে ভয়াবহ সাইবার হামলা ঠেকাতে এক ধরণের ‘ভ্যাকসিন’ উদ্ভাবন করেছেন নিরাপত্তা গবেষকরা। তাদের দাবি, একটি মাত্র ফাইল তৈরি করে ডিভাইসকে সাইবার হামলায় আক্রান্ত হওয়ার হাত থেকে নিরাপদ রাখা সম্ভব হবে।

বলা হচ্ছে, পার্ফসি নামের একটি রিড অনলি ফাইল তৈরি করে তা সি ড্রাইভের উইন্ডোজ ফোল্ডারে রাখলে এটি কম্পিউটারকে সংক্রমিত হওয়া থেকে রক্ষা করবে। এই বিষয়ে বিস্তারিত তথ্য ব্লিপিং কম্পিউটার নামের সিকিউরিটি নিউজ ওয়েবসাইটে দেয়া হয়েছে।

বিশেষজ্ঞরা বলছেন, এই ফাইল কম্পিউটারে ভাইরাসের বিরুদ্ধে শুধু প্রতিরোধই গড়ে তুলবে না, একই সঙ্গে তা বাহক হিসেবেও কাজ করবে। অর্থাৎ ফাইলটি তৈরি করলে যে কম্পিউটারে তৈরি করা হবে সেটি নিরাপদ হবে। তবে ওই কম্পিউটার থেকে নেটওয়ার্কের অন্য কম্পিউটারে র‌্যানসামওয়্যার ছড়াতে পারে।

বিশেষজ্ঞরা এই বিষয়টিকে বায়োলজির উপমা দিয়ে বোঝাতে চাইছেন। বিশ্বের ঝুঁকিপূর্ণ কম্পিউটারসমূহে আক্রমণ করে অচল করে দেয়া র‌্যানসামওয়ার রোধে কথিত ‘কিল সুইচ’ সম্পর্কে এখনও তেমন কিছু জানা যায়নি।

হঠাৎ বিশ্বজুড়ে কেন এই হামলা, কি এর কারণ বা উদ্দেশ্য, এসব বিষয় নিয়ে এখনও অন্ধকারে রয়েছেন বিশেষজ্ঞরা। তবে যে কোন ধরনের সাইবার হামলা থেকে নিরাপদ থাকতে আপডেটেড উইন্ডোজ ব্যবহার করতে পরামর্শ দেয়া হয়েছে।

হামলায় কম্পিউটারের সব ডেটা ফিরে পেতে দাবি করা ৩০০ ডলার অপেক্ষামূলকভাবে অনেক কম। কেউ কেউ মনে করছেন এই আক্রমণ ভবিষ্যতে বড় ধরনের বিপর্যয় নিয়ে আসতে পারে।

এই ফাইলটি শুধু ব্যক্তিগত কম্পিউটারকেই রক্ষা করতে হবে।র‌্যানসামওয়্যারকে সম্পূর্ণরূপে নিস্ক্রিয় করতে ‘কিল সুইচ’ সম্পর্কে এখনও কাজ চলছে।

বুধবার বিশ্বজুড়ে আবারও ভয়াবহ সাইবার হামলায় আক্রান্ত হয় কম্পিউটার নিরাপত্তা ব্যবস্থা। ‘পেটায়া’ নামের নতুন একটি ম্যালওয়্যার ইউক্রেন, রাশিয়া ছাড়াও ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোর স্বাস্থ্য এবং নিরাপত্তা খাতে হামলা চালায়। এই সাইবার হামলায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে ইউক্রেন।

দেশটির বিদ্যুৎ, ব্যাংক ও সরকারি দফতরের কম্পিউটার আক্রান্ত হয়েছে। কিয়েভের বরিসপিল এয়ারপোর্ট এর উড্ডয়ন বাধাগ্রস্ত হয়েছে। রাশিয়ার রসনেফ তেল কোম্পানী, ডেনমার্কের শিপিং জায়েন্ট এপি মলার-মায়েরস্কও সাইবার হামলার শিকার হয়েছে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

ফিচার এর অারো খবর