ব্রেকিং নিউজ বিজয় দিবসে দি ইঞ্জিনিয়ার্স-এর সকল পাঠক-পাঠিকা, গ্রাহক-অনুগ্রাহক, বিজ্ঞাপনদাতা, দেশবাসী এবং মুক্তিযোদ্ধাদের জানাই আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা।
স্কাইপ আসছে নতুন রূপে
স্কাইপ আসছে নতুন রূপে
ডেস্ক রিপোর্ট
২০১৭-০৬-১৩ ০২:৪৯:৩১
প্রিন্টঅ-অ+


ভিডিও কলিং এর জন্য মাইক্রোসফটের জনপ্রিয় অ্যাপ স্কাইপ। এখন ফেসবুক হোয়াটসঅ্যাপের মত সব সোশ্যাল সাইটগুলোতে ভিডিও কলিং সুবিধা চলে আসাতে স্কাইপ অনেকটা পিছিয়ে পড়েছিল। নিজেদের জায়গা পাকাপাকি করতে সম্প্রতি অ্যাপটিকে সম্পূর্ণ নতুন করে সাজিয়েছে মাইক্রোসফট। নতুন চেহারার অ্যাপটি অ্যান্ড্রয়েড এর জন্য একেবারে উপযুক্ত করেছে। গুগলের প্লেস্টোর থেকে অ্যাপটি ডাউনলোড করা যাবে। অ্যান্ড্রয়েডে স্কাইপের এটি 8.0 ভার্সন। খুব তাড়াতাড়ি এটি আইওএস এর জন্যে নতুন ডিজাইনে অ্যাপটি নিয়ে আসা হবে বলে জানিয়েছে মাইক্রোসফট। আগামী কয়েক মাসের মধ্যে উইন্ডোজ ও ম্যাক ভার্সানেও নতুন ভার্সনে স্কাইপ পাওয়া যাবে।

স্কাইপকে আপডেট করে যোগাযোগের অন্যান্য পরিসেবার সঙ্গে প্রতিযোগিতায় এগিয়ে যেতে চাইছে মাইক্রোসফট। বর্তমানে স্কাইপকে টক্কর দিচ্ছে গুগল ডুয়ো, হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম ও স্ন্যাপচ্যাটের মতো সোশ্যাল সাইটগুলো। মাইক্রোসফটের দাবি, নতুন অ্যাপটিকে একেবারে নতুন করে তৈরি করা হয়েছে। ফলে অ্যাপটি ব্যবহার করে সহজে গ্রুপ চ্যাট করা যাবে। খুব সহজে বিভিন্ন বিষয় শেয়ার করা যাবে। এছাড়া স্কাইপে পছন্দ অনুযায়ী রঙে সাজানো যাবে। প্রতিটি চ্যাটে রিঅ্যাকশানও জানানো যাবে। অর্থাৎ, স্কাইপকে অনেকটাই ফেসবুকের মেসেঞ্জারের মতো করে সাজিয়েছে মাইক্রোসফট।

স্কাইপে চ্যাট ট্যাবের সঙ্গে নতুন করে নিয়ে এসেছে হাইলাইট ট্যাব। এ ট্যাব থেকে প্রতিদিনের ছবি ও ভিডিও মিলিয়ে হাইলাইট রিল তৈরি করে তা সবার সঙ্গে শেয়ার করা যাবে। হাইলাইট পোস্টেও রিঅ্যাকশান জানানো যাবে।

এছাড়া স্কাইপে যুক্ত হয়েছে ক্যাপচার নামের আরেকটি ট্যাব। এই ট্যাব ব্যবহার করে ছবি তোলা ও ভিডিও করা যাবে এবং তা চ্যাট আকারে পোস্ট করা যাবে। স্কাইপে নতুন ফিচার হিসেবে এসেছে ফাইন্ড। ওয়েব কনটেন্ট অনুসন্ধান করতে ফাইন্ড ব্যবহার করা যাবে। মাইক্রোসফট কর্তৃপক্ষ বলছে, ইউজারের যোগাযোগ ব্যবস্থাকে আরও উন্নত করতে ও ইউজারদের নিজেদের দিকে আকৃষ্ট করতে স্কাইপ এই সুবিধা নিয়ে এসেছে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর

top
ব্রেকিং নিউজ বিজয় দিবসে দি ইঞ্জিনিয়ার্স-এর সকল পাঠক-পাঠিকা, গ্রাহক-অনুগ্রাহক, বিজ্ঞাপনদাতা, দেশবাসী এবং মুক্তিযোদ্ধাদের জানাই আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা।
facebook
Advertisement