একনেকে চুয়েট আইটি বিজনেস ইনকিউবেটর প্রকল্প অনুমোদন
একনেকে চুয়েট আইটি বিজনেস ইনকিউবেটর প্রকল্প অনুমোদন
ডেস্ক রিপোর্ট
২০১৭-০৬-০৭ ০০:২৯:২৪
প্রিন্টঅ-অ+


মাননীয় প্রধানমন্ত্রীর সভাপতিত্বে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)-র ২৮তম সভায় মঙ্গলবার, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ‘আইটি বিজনেস ইনকিউবেটর স্থাপন’ প্রকল্পটি অনুমোদিত হয়েছে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্যোগে এই প্রকল্পটি প্রস্তাব করা হয়।

বিশ্ববিদ্যালয়ের স্নাতকদেরকে উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে সহায়তা প্রদান, বিশ্ববিদ্যালয় এবং আইটি শিল্প এর মধ্যে কার্যকর সংযোগ স্থাপন, বিশ্ববিদ্যালয়ের অনুষদ এবং শিক্ষার্থীদের জন্য গবেষণা ও উদ্ভাবনী কার্যক্রমের সুযোগ সৃষ্টি এবং ভৌত অবকাঠামো ও আনুষঙ্গিক সুবিধাদি তৈরি করার উদ্দেশ্যকে সামনে রেখে এই প্রকল্প গ্রহণ করা হয়েছে।

বর্তমানে সারাবিশ্বে ৯০০০ এর অধিক আইটি বিজনেস ইনকিউবেটর রয়েছে। ন্যাশনাল বিজনেস ইনকিউবেশন অ্যাসোসিয়েশন (এনবিআইএ)-এর ২০০৫ সালের তথ্য মতে, কেবল উত্তর আমেরিকায় এসব ইনকিউবেটরের মাধ্যমে প্রায় ১০ মিলিয়ন কর্মসংস্থান সৃষ্টি হয়েছে। আমাদের পার্শ্ববর্তী দেশ চীন ৭০০ এর অধিক এবং ভারতে ৭০ এর অধিক ইনকিউবেটর রয়েছে। চীন ও ভারতে বিশ্ববিদ্যালয় ভিত্তিক বিজনেস ইনকিউবেটর স্থাপনের মাধ্যমে কর্মসংস্থান সৃষ্টি করা সম্ভব হয়েছে। আইটি সেক্টরে নতুন নতুন সফল ব্যবসায়ী গড়ে উঠেছে।

বাংলাদেশে বিশ্ববিদ্যালয় পর্যায়ে উদ্ভাবনী কার্যক্রম উৎসাহ ও উদ্যোক্তা তৈরির ক্ষেত্রে প্রয়োজনীয় সুবিধা প্রদান করা হলে আইটি শিল্পে বিশ্বব্যাপী প্রতিযোগিতায় বাংলাদেশের অংশগ্রহণের সুযোগ বাড়বে এবং এর মাধ্যমে বৈদেশিক আয় অর্জনের সুযোগ তৈরি হবে বলে আশা করা হচ্ছে। আইসিটি বিভাগের আওতায় বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ সম্পূর্ণ জিওবি অর্থায়নে ৭৬.৯১ কোটি টাকা প্রাক্কলিত ব্যয়ে জুলাই ২০১৬ থেকে জুন ২০১৯ পর্যন্ত মেয়াদে প্রকল্পটি বাস্তবায়নের প্রস্তাব করেছে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

ফিচার এর অারো খবর