আমিরাতি রাষ্ট্রদূতের ই-মেইল ফাঁস!
আমিরাতি রাষ্ট্রদূতের ই-মেইল ফাঁস!
ডেস্ক রিপোর্ট
২০১৭-০৬-০৪ ০০:৩৭:১৪
প্রিন্টঅ-অ+


‘গ্লোবাললিক্স’নামক একটি হ্যাকারগোষ্ঠী যুক্তরাষ্ট্রে সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রদূত ইউসেফ আল-ওতাইবার ইনবক্স হ্যাক করে তার একগুচ্ছ ই-মেইল চুরি করেছে।

এখন তারা সেসব ই-মেইল মার্কিন সংবাদ মাধ্যমের সামনে ফাঁস করতে চায়। সংবাদ ও মতামত ওয়েবসাইট ‘দ্য ডেইলি বিস্ট’ এই তথ্য দেয়।

ডেইলি বিস্ট জানায়, গ্লোবাললিক্স তাদের কাছে ই-মেইলগুলোর কিছু নমুনা দেওয়ার প্রস্তাব দিয়েছে। তারা দাবি করেছে, ই-মেইলগুলো প্রমাণ করে, ‘কীভাবে একটি ছোট্ট কিন্তু সম্পদশালী দেশ বা প্রতিষ্ঠান তদবিরকারীদের দ্বারা আমেরিকা ও তার মিত্রদের স্বার্থ বিনষ্ট করছে’। তারা বলছে, ফাঁস হওয়া তথ্যে দেখা গেছে ‘কীভাবে আমেরিকার মিত্রদের সুনাম ক্ষতিগ্রস্ত করতে ও নীতিগত পরিবর্তন আনতে কোটি কোটি ডলার ব্যয় করা হচ্ছে।’

ডেইলি বিস্ট জানায়, গ্লোবাললিক্স নিজেরাই শনিবার ই-মেইলগুলো ফাঁস করার সিদ্ধান্ত নিয়েছে। আরো জানা গেছে, ফাঁস হওয়া ই-মেইলের মধ্যে আল-ওতাইবা ও রবার্ট গেটসের মধ্যকার ই-মেইল রয়েছে। গেটস যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের প্রাক্তন কর্মকর্তা ছিলেন।

আল-ওতাইবা ওয়াশিংটনের কূটনৈতিক মহলে এক সুপরিচিত ব্যক্তিত্ব। পেন্টাগনের কৌশল নির্ধারণী বৈঠকে তিনি একাধিকবার আমন্ত্রিত হয়েছেন।

বিশেষজ্ঞরা বলছেন, ফাঁস হওয়া ই-মেইলগুলো আমিরাতের জন্য যথেষ্ট বিব্রতকর হতে পারে। বিশেষত এতে যদি সাম্প্রতিক ‘কাতার নিউজ এজেন্সি’-তে হ্যাকিংয়ের মূল উৎসসংক্রান্ত কোনো তথ্য থেকে থাকে। ওই হ্যাকিং ঘটনায় উপসাগরীয় আরব দেশগুলোর মধ্যে কূটনৈতিক টানপোড়েনের সৃষ্টি হয়। কাতার সরকার মার্কিন সরকারের কাছে ঘটনা তদন্তে সহায়তা চাওয়ার পর মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআইর একটি দল দোহায় পৌঁছেছে।

তথ্যসূত্র : আলজাজিরা অনলাইন

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিদেশ এর অারো খবর