জাপানের অত্যাধুনিক জিপিএস স্যাটেলাইট উৎক্ষেপণ
জাপানের অত্যাধুনিক জিপিএস স্যাটেলাইট উৎক্ষেপণ
২০১৭-০৬-০২ ১৫:১৯:২৬
প্রিন্টঅ-অ+


বিশ্বের বিভিন্ন অবস্থান সনাক্ত প্রক্রিয়া আরো নির্ভুল করার লক্ষ্যে জাপান বৃহস্পতিবার একটি স্যাটেলাইট উৎক্ষেপণ করেছে। ধারণা করা হচ্ছে, অত্যাধুনিক এই স্যাটেলাইটটি যুক্তরাষ্ট্রের পরিচালিত জিপিএস সিস্টেমকে আরো সম্পূর্ণ করে তুলবে।

জাপানের দক্ষিণাঞ্চলীয় তানেগাশিমা মহাকাশ কেন্দ্র থেকে স্থানীয় সময় সকাল ৯টা ১৭ মিনিটে ‘মিচিবিকি-২’ স্যাটেলাইট বহন করা এইচ-আইআইএ রকেট উৎক্ষেপণ করা হয়। জাপানের অ্যারোস্পেস এক্সপ্লোরেশন সংস্থা প্রদর্শিত ভিডিও ফুটেজে এ উৎক্ষেপণের দৃশ্য দেখানো হয়।

প্রাথমিকভাবে মার্কিন সামরিক বাহিনীর জন্যে তৈরি করা হলেও, স্যাটেলাইট জিওলোকেশন সিস্টেম এখন সাধারণ নাগরিকরাও ব্যবহার করছে। গাড়ির অবস্থান জানা থেকে শুরু করে মোবাইল ফোনে ইন্টারনেট ব্রাউজিংয়েও এটি ব্যবহৃত হচ্ছে।

উল্লেখ্য, এ সার্ভিসের জন্য ২০১০ সালে কক্ষপথে প্রথম স্যাটেলাইট স্থাপন করা হয়। আরো ব্যাপক পরিসরে এ সার্ভিস পেতে ২০১৮ সালের মার্চ মাস নাগাদ জাপান তাদের তৃতীয় ও চতুর্থ স্যাটেলাইট উৎক্ষেপণ করবে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিদেশ এর অারো খবর