নতুন হুমকি দিল হ্যাকার দল
নতুন হুমকি দিল হ্যাকার দল
ডেস্ক রিপোর্ট
২০১৭-০৬-০১ ০০:১০:৩৭
প্রিন্টঅ-অ+


হাতিয়ে নেওয়া কোডের আরেকটি ব্যাচ প্রকাশ করে দেওয়া হবে বলে মঙ্গলবার হুমকি দিয়েছে হ্যাকারদের একটি দল। এই দল ইউএস ন্যাশনাল সিকিউরিটি এজেন্সি (এনএসএ)-এর কাছ থেকে কোড হাতিয়ে নিয়েছে বলে বিশ্বাস নিরাপত্তা বিশেষজ্ঞদের। ২২ হাজার ডলার পরিশোধে ইচ্ছুক এমন গ্রাহকের কাছে এই কোড হস্তান্তরের ইচ্ছা প্রকাশ করছে হ্যাকাররা।

শ্যাডো ব্রোকারস নামের হ্যাকার দলটির পক্ষ থেকে দেওয়া এক ঘোষণায় বলা হয়, এবার সংগ্রহে কোন ফাইলগুলো থাকবে তা এখনও ঠিক করা হয়নি। এর আগে তারা বলেছিল, তাদের কাছে ওয়েব মোবাইল হ্যান্ডসেট আর মাইক্রোসফটের উইন্ডোজ ১০, ওয়েব ব্রাউজার ও নেটওয়ার্ক রাউটারগুলো হ্যাক করতে পারবে এমন টুলগুলোর অ্যাকসেস রয়েছে, খবর রয়টার্স-এর।

দলটি আসলেই ওই টুলগুলোর অ্যাকসেস রাখে কিনা তা এখনও স্পষ্ট নয়।

চলতি বছর এপ্রিলে শ্যাডো ব্রোকারস এনএসএ’র কয়েকটি হ্যাকিং টুল প্রকাশ করে দেয়। যার হাত ধরেই চলতি মাসে বিশাল ‘ওয়ানাক্রাই’ আকারের সাইবার আক্রমণ চালানো হয়। এবার নতুন এই হুমকি গুরুত্বের সঙ্গে নিতে অনুরোধ করেছেন নিরাপত্তা গবেষকরা।

সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান কমে টেকনোলজিস-এর প্রতিষ্ঠাতা ম্যাট সুইশে বলেন, “এটি ভয়াবহ হতে পারে।”

শ্যাডো ব্রোকারস-এর পেছনে কারা আছে তা এখনও স্পষ্ট নয়। যদিও কয়েকজন নিরাপত্তা বিশেষজ্ঞ-এর ধারণা এ দলটি রুশ সরকারের সঙ্গে সম্পৃক্ত, আর তারা মার্কিন সরকারকে বিব্রত করতেই কাজ করছে।

মঙ্গলবার এ নিয়ে কোনো মন্তব্যের জন্য এনএসএ’র কোনো কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করা যায়নি বলে রয়টার্স-এর এ প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য নেই বলে জানিয়েছেন মাইক্রোসফটের এক প্রতিনিধি।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর