১ জুন থেকে ঢাকায় এক চুলা ৯০০, দুই চুলা ৯৫০ টাকা
১ জুন থেকে ঢাকায় এক চুলা ৯০০, দুই চুলা ৯৫০ টাকা
ডেস্ক রিপোর্ট
২০১৭-০৬-০১ ০০:০১:৫০
প্রিন্টঅ-অ+


ঢাকা শহরের বাসা বাড়িতে এক বার্নারের গ্যাসের চুলা ব্যবহারে নতুন দাম নির্ধারিত হয়েছে ৯০০ টাকা। আর দুই বার্নারের গ্যাসের চুলা ব্যবহার করলে সেক্ষেত্রে গ্রাহককে প্রতি মাসে গ্যাসের দাম হিসেবে পরিশোধ করতে হবে ৯৫০ টাকা। মঙ্গলবার আদালতের রায় অনুকূলে আসার পর তিতাস গ্যাস কর্তৃপক্ষ বুধবার (৩১ মে) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত হয়েছে।

সিদ্ধান্ত অনুযায়ী ১ জুন থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে।
উল্লেখ্য, গত ২৩ ফেব্রুয়ারি বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) দুই ধাপে গ্যাসের দাম বাড়ানোর ঘোষণা দেয়। সে অনুযায়ী প্রথম দফায় গ্যাসের দাম বেড়েছে গত ১ মার্চ। প্রথম দফায় মূল্য বাড়ানোর পর এক চুলা ব্যবহারকারীর খরচ ৬০০ টাকা থেকে ৭৫০ টাকা এবং দুই চুলা ব্যবহারকারীর খরচ ৬৫০ টাকা থেকে ৮০০ টাকা নির্ধারণ করা হয়।

ওই সময়েই ১ জুন থেকে দ্বিতীয় দফায় গ্যাসের চুলা ব্যবহারের নতুন মূল্যও ঘোষণা করে বিইআরসি। সংস্থাটির আদেশ অনুযায়ী, চলতি জুন মাস থেকে এক চুলার জন্য ৭৫০ টাকার বিল পরিশোধ করতে হবে ৯০০ টাকা ও দুই চুলার জন্য ৮০০ টাকার বিল পরিশোধ করতে হবে ৯৫০ টাকা হারে। যেসব আবাসিক গ্রাহকের মিটার আছে, তাদের জন্য জুন মাস থেকে প্রতি ঘনমিটার গ্যাস ১১ টাকা ২০ পয়সা হারে ধার্য করা হয়েছিল।

তবে বিষয়টি আদালতে গড়ালে দ্বিতীয় দফায় গ্যাসের দাম বাড়ানোর বিষয়টি এতদিন স্থগিত ছিল। কিন্তু গ্যাসের নতুন মূল্য নির্ধারণের সিদ্ধান্ত স্থগিত করে হাইকোর্টের দেওয়া এ সংক্রান্ত আদেশটির বিরুদ্ধে আবেদন করে এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। গত ৩০ মে মঙ্গলবার বিইআরসি’র আবেদনটি গ্রহণ করে হাইকোর্টের আদেশটি স্থগিত করে দেন চেম্বার বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। এরফলে এ মামলার শুনানি চললেও আগামী ১ জুন থেকে দ্বিতীয় ধাপের গ্যাসের দাম বাড়ানো নিয়ে আর আপত্তি রইলো না।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

স্বদেশ এর অারো খবর