র‌্যানসমওয়্যারের হামলা বাড়ছে
র‌্যানসমওয়্যারের হামলা বাড়ছে
ডেস্ক রিপোর্ট
২০১৭-০৫-৩০ ০২:২১:০৮
প্রিন্টঅ-অ+


বিভিন্ন প্রতিরোধ ব্যবস্থা এবং ব্যবহারকারীদের সতর্ক করার নানা কার্যক্রম গ্রহণের পরও কমছে না বিশ্বব্যাপী র‌্যানসমওয়্যারের হামলা। চলতি বছরের প্রথম প্রান্তিকে বিশ্বব্যাপী মোবাইল র‌্যানসমওয়্যার হামলা তিন গুণ বেড়েছে। সম্প্রতি মস্কোভিত্তিক সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান ক্যাসপারস্কি ল্যাব এক প্রতিবেদনে এমনটাই জানিয়েছে।

প্রতিবেদন অনুযায়ী, এ বছরের জানুয়ারি থেকে মার্চ মাস পর্যন্ত মোট ২ লাখ ১৮ হাজার ৬২৫টি মোবাইল র‌্যানসমওয়্যার ফাইল শনাক্ত করা হয়েছে। কিন্তু আগের প্রান্তিকে এর পরিমাণ ছিল ৬১ হাজার ৮৩২টি। অর্থাৎ আগের চেয়ে র‌্যানসমওয়্যার আক্রমণ বেড়েছে তিন গুণেরও বেশি।

অনেকে মনে করেন, শুধু কম্পিউটারকেই আক্রমণ করে থাকে র‌্যানসমওয়্যার। কিন্তু ধারণাটি ভুল। মোবাইল ব্যবহারকারীরাও এখন নিয়মিত র‌্যানসমওয়্যার হামলার শিকার হচ্ছেন। এ ধরনের আক্রমণ থেকে বাঁচতে সতর্ক হওয়ার কোনও বিকল্প নেই।

বিশ্লেষকদের মতে, বর্তমানে বিশ্বব্যাপী বিস্তৃত পরিসরে ব্যবহৃত মোবাইল র‌্যানসমওয়্যার হলো ট্রোজান-র‌্যানসমওয়্যার.অ্যান্ড্রয়েডওএস.ফুসব.এইচ। জানুয়ারি-মার্চ প্রান্তিকে র‌্যানসমওয়্যারে আক্রান্ত মোবাইল ব্যবহারকারীদের ৪৫ শতাংশ ম্যালওয়্যারটির হামলার শিকার হয়েছে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর