হাসপাতালের ডিজিটালাইজেশন যখন জরুরি
হাসপাতালের ডিজিটালাইজেশন যখন জরুরি
ডেস্ক রিপোর্ট
২০১৭-০৫-৩০ ০২:১৯:৫১
প্রিন্টঅ-অ+


মানুষের অন্যতম একটি মৌলিক চাহিদা হলো চিকিৎসা। অথচ দেশের সরকারি হাসপাতালগুলো এখনও সেভাবে আধুনিকায়ন করা হয়নি। এমনিতেই সারা দেশে মোট জনসংখ্যার তুলনায় হাসপাতালের পরিমাণ কম। ফলে যে কয়টা হাসপাতাল রয়েছে সেগুলোতে সবসময় ভিড় লেগেই থাকে। এ কারণে জরুরি মুহূর্তে অনেকে প্রয়োজনীয় সেবা পান না।

তাছাড়া সাধারণ মানুষ হাসপাতালে যাওয়ার পর আরও কিছু সমস্যায় পড়েন। যেমন- কোথায় গিয়ে টিকিট করবেন সেটার নির্দেশনা অনেক সময় দেওয়া থাকে না, টিকিট করার পর ডাক্তার তাকে কখন দেখবেন সে সম্পর্কেও কোনও নিশ্চয়তা পাওয়া যায় না। কেউ কেউ শুধু পরামর্শের জন্য যান। তারপরেও দীর্ঘক্ষণ লাইনে দাঁড়িয়ে থাকতে হয়। এ অবস্থায় হাসপাতালগুলোর ডিজিটালাইজেশন জরুরি বলে মনে করে দেশের প্রথম অনলাইন ও কল সেন্টারভিত্তিক ডাক্তার অ্যাপয়েন্টমেন্ট সার্ভিস ডক্টরোলা ডট কম।

ইতোমধ্যে আমাদের দেশে ডক্টরোলা ডট কম (Doctorola.com) নামের একটি বেসরকারি তথ্যপ্রযুক্তিভিত্তিক প্রতিষ্ঠান এ ধরনের সেবা চালু করেছে। ডাক্তারের সিরিয়াল নেওয়ার পুরো প্রক্রিয়াটিই এখন সম্পন্ন হচ্ছে মোবাইল বা কম্পিউটার ব্যবহারের মাধ্যমে। পুরো প্রক্রিয়াটি ইউজার ফ্রেন্ডলি, Doctorola.com -এ ভিজিট করে বা যে কোনও নম্বর থেকে ১৬৪৮৪ -এ কল করে ডাক্তারের সিরিয়াল পাওয়া যাচ্ছে। ডক্টরোলার নিজস্ব অ্যাপের মাধ্যমে যে কেউ ঘরে বসে ডাক্তারের সিরিয়ালও নিতে পারেন। এছাড়া তাঁদের ফেসবুক পেজে (DOCTOROLAFANS) রোগ সংক্রান্ত প্রশ্নের উত্তর প্রদান ও অভিজ্ঞ ডাক্তারদের নিয়ে প্রায় প্রতিদিন লাইভের আয়োজন করা হয়।

সরকারিভাবে এমন কিছু উদ্যোগ নিলে হাসপাতালে ভিড় কিছুটা কমবে। এক কথায় সরকারি হাসপাতালের পুরো ব্যবস্থাপনাকেই ডিজিটাল করতে হবে। তাহলে মানুষ হাসপাতালে এসে কোনও ভোগান্তির শিকার না হয়ে চিকিৎসা সেবা নিতে পারবেন।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

স্বাস্থ্য এর অারো খবর