চালকবিহীন গাড়ি বেইজিংয়ের রাস্তায়
চালকবিহীন গাড়ি বেইজিংয়ের রাস্তায়
সংগীতা ঘোষ
২০১৫-১২-১৩ ০৮:১১:২৫
প্রিন্টঅ-অ+


প্রযুক্তি প্রতিষ্ঠান বাইদু বেইজিংয়ে প্রধান কার্যালয়ের সামনে চালকবিহীন গাড়ির সফল পরীক্ষা চালিয়েছে। প্রতিষ্ঠানটি জানায়, এটি ছিল একটি বিএমডব্লিউ ৩ সিরিজের গাড়ি। একজন মানুষসহ গাড়িটি সফলভাবে ৩০ কিলোমিটার পথ পাড়ি দিয়েছে।

গাড়িটি ইউ-টার্ন, লেন পরিবর্তন এবং ম্যাপ থেকে ট্রাফিক চিহ্নিতকরণসহ সবধরনের রণকৌশল আয়ত্ত করেছে। চালকবিহীন গাড়িটির পথ চেনার জন্য থ্রিডি রোড ম্যাপের লাইব্রেরী তৈরি করেছে বাইদু।

প্রতিষ্ঠানটি জানায়, বাইদুর হাইলি অটোমেটেড ড্রাইভিং (এইচএডি) ম্যাপ কয়েক সেন্টিমিটারের সঠিকতায় থ্রিডি প্রযুক্তিতে রাস্তার তথ্য ধারণ করে। গাড়িটি অন্যান্য যানবাহন, রাস্তার লেন এবং রাস্তায় থাকা বিভিন্ন বস্তু সনাক্ত করতে সক্ষম।

বাইদু’র সিনিয়র ভাইস-প্রেসিডেন্ট এবং প্রতিষ্ঠানটির চালকবিহীন গাড়ি নির্মাণ ইউনিটের জেনারেল ম্যানেজার ওয়াং লিং বলেন, ব্যস্ত রাস্তার জন্য চালকবিহীন সম্পূর্ণ স্বয়ংক্রিয় গাড়ি তৈরির ব্যপারটি বিশ্বব্যাপী চ্যালেঞ্জিং। তাও আবার বেইজিংয়ের রাস্তার তীব্র জটিলতার মধ্যে সাথে আছে গাড়িচালকদের অনিশ্চিত আচরণ।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিদেশ এর অারো খবর