বাংলাদেশ এগিয়ে যাওয়ার পেছনে প্রকৌশলীদের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ: হানিফ
বাংলাদেশ এগিয়ে যাওয়ার পেছনে প্রকৌশলীদের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ: হানিফ
ডেস্ক রিপোর্ট
২০১৭-০৫-২৫ ০১:২৩:৫৭
প্রিন্টঅ-অ+


বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। এই এগিয়ে যাওয়ার পেছনে প্রকৌশলীদের অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা আছে। বাংলাদেশে অনেক মেধাবী প্রকৌশলী রয়েছে বলে মন্তব্য করছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ।

বুধবার বিকেলে রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনের আইইবি’র সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের
"Design and Economic Aspects of Different Types of Retaining Walls" শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

বিশ্বের বিভিন্ন দেশের হাইওয়ের প্রসঙ্গ তুলে হানিফ বলেন, ঢাকা-চট্টগ্রাম হাইওয়ে আমাদের দেশের জন্য মাইলফলক হয়ে থাকবে। তবে এই ‘হাইওয়ে’ হাইওয়ের পর্যায়ে পড়ে না। আমরা উন্নত দেশগুলোতে গিয়ে দেখেছি, সেখানকার হাইওয়েগুলোতে কোনো প্রকার স্টপেজ, সেকশন বা ক্রসিং সেকশন থাকে না।

রামপাল বিদ্যুৎ কেন্দ্র নিয়ে সরকাবিরোধী বিভিন্ন সমালোচনার বিরুদ্ধে প্রকৌশলীদের সরব হওয়ার আহ্বান জানিয়ে হানিফ বলেন, বাংলাদেশে পাকিস্তান আমল থেকে একটি কয়লা বিদ্যুৎকেন্দ্র ছিল। সেটা ছিল কুষ্টিয়ার ভেড়ামারায়। সেটি আবার আমারই এলাকায়। কিন্তু আমি কখনো শুনিনি কয়লা বিদ্যুৎকেন্দ্রের জন্য সেখানে ফসলি জমির ক্ষতি হয়েছে। সেখানে আমাদেরও অনেক ফসলি জমি ছিল।

শুধু আমাদের শরীরের রংটাই হয়তো একটু কালো হয়েছে- এটা আমি ইয়ার্কি করে বলি। সে জায়গায় রামপাল বিদ্যুৎকেন্দ্র আলট্রা সুপার ক্রিটিক্যাল অত্যাধুনিক পদ্ধতিতে করা হচ্ছে। পাশাপাশি তিনি দিনাজপুর বড়পুকুরিয়া কয়লা খনির কথাও তুলে ধরেন।

এ ব্যাপারে আপনারা (প্রকৌশলী) মুখ খুলে বলেন। সরকারের বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ড ও পরিকল্পনা বাধাগ্রস্ত করার জন্য একটি মহল চেষ্টা করছে। এদের পরিকল্পনা নসাৎ করে দিতে আপনাদের সক্রিয় ভূমিকা পালন করতে পারেন।

বর্তমান সরকারের নেতৃত্বে বাংলাদেশ উন্নয়ন সমৃদ্ধিতে এগিয়ে চলছে। সরকারের এসব উন্নয়নে প্রকৌশলীদের যথেষ্ট ভূমিকা রয়েছে বলেও উল্লেখ করেন হানিফ।

সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান মোহাম্মদ আলী মাসুদ হায়দারের সভাপতিত্বে সেমিনারে আরো বক্তব্য রাখেন আইইবি’র প্রেসিডেন্ট কবির আহমেদ ভুঁইয়া, জেনারেল সেক্রেটারি ইঞ্জি. আব্দুস সবুর প্রমুখ।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন পিএসসির সদস্য এবং বুয়েট সিভিল বিভাগের অধ্যাপক ড. আব্দুল জব্বার খান।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

প্রকৌশল সংবাদ এর অারো খবর