স্ট্রিচ কাপড় নয়, স্ট্রিচ ডিসপ্লে!
স্ট্রিচ কাপড় নয়, স্ট্রিচ ডিসপ্লে!
ডেস্ক রিপোর্ট
২০১৭-০৫-২৫ ০১:০৩:৩০
প্রিন্টঅ-অ+


স্ট্রিচ শব্দটা কাপড় কেনার সময়ই বেশি শোনা যায়। কেননা কাপড়ের নানা রকমের ভেতর একটি হচ্ছে স্ট্রিচ। এমনকি জিন্স প্যান্টও ভালো জনপ্রিয়। তাই বলে ডিসপ্লে?

হ্যাঁ, টেক জায়ান্ট স্যামসাং সম্প্রতি ঘোষণা দিয়েছে ২৩ থেকে ২৫ মে, আমেরিকার লস অ্যাঞ্জেলেসে ‘সোসাইটি ফর ইনফরমেশন ডিসপ্লে ২০১৭’তে তারা স্ট্রিচেবল বা প্রসারণ যোগ্য পর্দা বা ডিসপ্লে উম্মুক্ত করতে যাচ্ছে।

এখন পর্যন্ত স্ট্রিচ পর্দা নিয়ে অনেক গবেষণা চলছে। অনেক বড় বড় প্রতিষ্ঠান স্ট্রিচ পর্দা নিয়ে কাজ করছে, কিন্তু সম্প্রতি স্যামসাংই ঘোষণা দিয়েছে তারা এমন একটি পর্দা উম্মুক্ত করতে যাচ্ছে, যা দুই দিক দিয়েই প্রসারণ যোগ্য। অর্থাৎ তাদের আবিষ্কৃত পর্দাটি দুই দিক দিয়েই স্ট্রিচ করবে।

বাজারে যদিও স্ট্রিচ পর্দা এখনও আছে, তবে তা একদিক দিয়ে স্ট্রিচ হয়। স্যামসাংয়ের নতুন পর্দা বা ডিসপ্লেটি ৯.১ ইঞ্চি বা ২৩ সেন্টিমিটারের। এটি দুই দিক দিয়েই স্ট্রিচ করা যায়। এই পর্দাটি ০.৪৭ ইঞ্চি বা ১২ মিলিমিটার পর্যন্ত বাঁকানো সম্ভব। এটি ভাঁজ করা যাবে এমনকি এটিকে রোল করে পেঁচিয়ে রাখা সম্ভব।

বর্তমানে সেসব ওএলইডি পর্দা বা ডিসপ্লে পাওয়া যায়, তা একদিক দিয়ে স্ট্রিচ করা যায়। ধারণা করা হচ্ছে স্ট্রিচেবল ডিসপ্লে’র বাজার আগামী ২০২২ সাল নাগাদ প্রায় পাঁচ গুণ বৃদ্ধি পাবে। এমনও গুজব শোনা যাচ্ছে, স্যামসাং তাদের গ্যালাক্সি সিরিজের স্মার্টফোনকে ট্যাবলেট ফোনে রূপান্তর করার প্রক্রিয়া নিচ্ছে। সেক্ষেত্রে ৯.১ ইঞ্চির এই পর্দা গুজবে হাওয়া দিল। মনে করা হচ্ছে, সামনের প্রায় সকল ডিভাইস স্ট্রিচেবল পর্দা ব্যবহার করবে। ফলে এর চাহিদা থাকবে তুঙ্গে।

যদিও স্যামসাং এর একজন মুখপাত্র বলেছেন, স্ট্রিচেবল ডিসপ্লে এখনো প্রাথমিক পর্যায়েই আছে, তাই এখনই বলা যাচ্ছে না, এই ধরনের পর্দার ফোন কবে নাগাদ পাওয়া যাবে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর