নাসা‘র তিন মহাকাশচারী ফিরেছেন
নাসা‘র তিন মহাকাশচারী ফিরেছেন
সংগীতা ঘোষ
২০১৫-১২-১৩ ০৭:৫১:৪৫
প্রিন্টঅ-অ+


আন্তর্জাতিক স্পেস স্টেশন থেকে পৃথিবীর মাটি ছুঁলেন তিন মহাকাশচারী জেল লিন্ডগ্রেন, জাপানের কিমিয়া ইউয়ি এবং রাশিয়ার ওলেগ কোনোনেঙ্কো।। নাসা-র তরফে জানানো হয়েছে তারা নিরাপদেই ‘টাচ ডাউন’ করেছেন। তবে অবতরণে কিছুটা সমস্যা হয়। কাজাখস্তানে তারা অবতরণ করেন শুক্রবার।

এই তিনজন মহাকাশে ১৪১ দিন ছিলেন। স্পেস স্টেশন থেকে তাদের পৃথিবীতে আসতে সময় লেগেছে তিন ঘণ্টার সামান্য বেশি।

কাজাখস্তানের স্থানীয় সময়, সূর্যাস্তের ঠিক পরে মহাকাশচারীরা অবতরণ করেন। তখন প্রবল ঠান্ডার সঙ্গে ঝোড়ো হাওয়া ছিল বলে নাসা-র তরফে জানানো হয়েছে। এতে অবতরণে কিছুটা সমস্যা হয়।

‘সোয়ুজ’ নামে যে যানটিতে এই তিনজন ফিরেছেন, সেটিকে অবতরণের মিনিট পাঁচেক পরে চিহ্নিত করা যায়।

তবে বলা হচ্ছে, এটা স্বাভাবিক ব্যাপার। চিহ্নিত করার পরেই উদ্ধারকারীরা গিয়ে তিনজনকে মহাকাশযান থেকে বের করেন।

তবে আবহাওয়া খারাপ থাকায় একটি ব্যতিক্রম ঘটানো হয়েছে। সাধারণত স্পেসক্র্যাফ্ট থেকে বের করার পরে মহাকাশচারীদের ওই স্থানেই স্বাস্থ্যপরীক্ষা করা হয়। সে ক্ষেত্রে তাঁবু খাটিয়ে স্বাস্থ্যপরীক্ষা করা যেত।

কিন্তু আবহাওয়া দেখে হেলিকপ্টারে করে তাদের নিয়ে যাওয়া হয় অন্যত্র। সেখানেই তাদের স্বাস্থ্যপরীক্ষা হয়েছে। তারা ভাল আছেন বলে জানা গিয়েছে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর