ন্যাশনাল ডেমো ডে ও স্টার্টআপ অ্যাওয়ার্ড উপলক্ষে প্রদর্শনী
ন্যাশনাল ডেমো ডে ও স্টার্টআপ অ্যাওয়ার্ড উপলক্ষে প্রদর্শনী
ডেস্ক রিপোর্ট
২০১৭-০৫-২৪ ০৩:১৫:৩৪
প্রিন্টঅ-অ+


তথ্যপ্রযুক্তি খাতের নবীন উদ্ভাবনী উদ্যোগকে সম্মাননা জানাবে সরকার। দেশী সেরা, মহিলা ও আঞ্চলিক বিভাগে সর্বমোট দশটি উদ্যোগকে সম্মাননা জানানোর পাশাপাশি দেশীয় ও আন্তর্জাতিক বিনিয়োগকারীদের পরিচয় করিয়ে দিতে জাতীয়ভাবে অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘ন্যাশনাল ডেমো ডে ও স্টার্টআপ অ্যাওয়ার্ড ২০১৭।’

আইসিটি বিভাগের উদ্যোক্তা বিশেষায়িত কর্মসূচি স্টার্টআপ বাংলাদেশ, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল ও উদ্যোক্তা গবেষণা প্রতিষ্ঠান বেটার স্টোরিজ লিমিটেডের উদ্যোগে জাতীয় পর্যায়ে প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে, ন্যাশনাল ডেমো ডে ২০১৭। এই আয়োজনে সহযোগী হিসেবে আছে জিপি অ্যাকসেলেরেটর, ভেঞ্চার ক্যাপিটাল অ্যান্ড প্রাইভেট ইক্যুইটি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ভিসিপিইএবি), প্রধানমন্ত্রীর কার্যালয়ের অ্যাকসেস টু ইনফরমেশন প্রকল্প এটুআই, থাইল্যান্ডভিত্তিক প্রযুক্তি সম্মেলন টেকসাউস গ্লোবাল সামিট এবং সিলিকনভিত্তিক পরিবহন সমাধান উবার।

উদ্যোক্তা ও বিনিয়োগকারীদের মাঝে পারস্পরিক সম্পর্ক উন্নয়নের লক্ষে ২২ মে থেকে শুরু হওয়া তিন দিনব্যাপী কর্মসূচির দ্বিতীয় দিন আজ ২৩ মে মঙ্গলবার, সকাল ১০টায় জিপি হাউজে বাছাইকৃত উদ্যোক্তারা মার্কেট প্লেসে অংশগ্রহণ করে উদ্যোগগুলো প্রদর্শন করেছে। অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। আরো উপস্থিত ছিলেন গ্রামীণফোনের সিইও (দায়িত্বরত) পেটার-বি ফারবার্গ, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) পরিচালক (প্রশিক্ষণ ও উন্নয়ন) ইঞ্জিনিয়ার এনামুল কবির, গ্রামীণফোনের সিনিয়র ডিরেক্টর ও হেড অব ট্রান্সফরমেশন কাজী মাহবুব হাসান, ভিসিপিইএবি’র সাধারণ সম্পাদক শওকত হোসেন, বেটার স্টোরিজ লিমিটেডের ডিরেক্টর সেলিমা হোসেন এলেন প্রমুখ।

মার্কেট প্লেসে ভারত, চীন, সিঙ্গাপুর, জাপান, দক্ষিণ কোরিয়া, নেদারল্যান্ড এবং অস্ট্রেলিয়া থেকে বিনিয়োগকারি প্রতিষ্ঠানের প্রতিনিধিরা নির্বাচিত উদ্যোক্তাদের সঙ্গে পারস্পরিক বৈঠকে বসেন।

এই উদ্যোগের সঙ্গে দেশী বিদেশী প্রতিষ্ঠানের সম্পৃক্ততা উল্লেখ করে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, প্রযুক্তির আসন্ন গন্তব্যস্থল হিসেবে বাংলাদেশ ইতোমধ্যে আর্ন্তজাতিক পরিমণ্ডলে পরিচিতি লাভ করেছে। এটুআই, উবার, টেকসাউসের মতো আর্ন্তজাতিক সম্মেলনের সংযোগ আমাদের জাতীয় ডেমো ডে’কে আন্তর্জাতিকমানে উন্নীত করবে।

ন্যাশনাল ডেমো ডে’র জন্য ৩২ জন এবং স্টার্টআপ অ্যাওয়ার্ড ২০১৭ এর জন্য ৪৪ জন উদ্যোক্তাকে চুড়ান্ত লড়াইয়ের জন্য নির্বাচিত করা হয়েছে। এ প্রতিযোগীদের মাঝ থেকে স্টাটআপ অ্যাওয়ার্ডের জন্য ১০ জনকে এবং ২৫ মে ন্যাশনাল ডেমো ডে’তে প্রকল্প উপস্থাপনের জন্য ৩ জনকে চুড়ান্ত নির্বাচন করা হবে। উদ্যোক্তাদের মাঝ থেকে একজনকে টেকসাউস গ্লোবাল সামিটে অংশগ্রহণ করার জন সুযোগ দেওয়া হবে।

বেটার স্টোরিজের পরিচালক সেলিমা এলেন হোসেন বলেন, দেশের নবীন উদ্যোগকে এগিয়ে নেয়ার এই প্রচেষ্টায় যুক্ত সকল অংশী প্রতিষ্ঠান ও সংশ্লিষ্ট সকলের যৌথ প্রয়াসে দেশে একটি ‘উদ্যোগ-বান্ধব’ পরিবেশ তৈরি হবে, যা আগামীর বাংলাদেশকে আলোকিত করবে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর