ম্যানচেস্টারে হামলাকারীর পরিচয় প্রকাশ
ম্যানচেস্টারে হামলাকারীর পরিচয় প্রকাশ
ডেস্ক রিপোর্ট
২০১৭-০৫-২৪ ০২:২০:০৯
প্রিন্টঅ-অ+


যুক্তরাজ্যের ম্যানচেস্টারে আত্মঘাতী হামলাকারীর পরিচয় প্রকাশ করেছে ব্রিটিশ পুলিশ।

পুলিশের দেওয়া তথ্যানুযায়ী, হামলাকারী নাম সালমান আবেদি। তিনি লিবীয় বংশোদ্ভূত ২২ বছর বয়সি ব্রিটিশ নাগরিক।

সোমবার রাতে ম্যানচেস্টারে একটি পপ কনসার্টে আবেদির আত্মঘাতী হামলায় নিহত হন ২২ জন এবং আহত হন ৫৯ জন। এ হামলায় আবেদিও নিহত হয়েছেন।

গ্রেটার ম্যানচেস্টার পুলিশ জানিয়েছে, এখন সবচেয়ে গুরুত্ব দেওয়া হচ্ছে, এ হামলার সঙ্গে আবেদি একা নাকি আরো কেউ জড়িত আছে, তা খুঁজে বের করা। তবে পুলিশ তার ছবি প্রকাশ করেনি। তা ছাড়া আবেদির সঙ্গে আইএসের যোগাযোগের বিষয়েও কোনো তথ্য নিশ্চিত করতে পারেনি পুলিশ।

এদিকে, এ হামলার দায় স্বীকার করেছে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)। আগে পুলিশ একে সম্ভাব্য সন্ত্রাসী হামলা বলে উল্লেখ করলেও শেষ পর্যন্ত এর দায় স্বীকার করল আইএস।

বিবিসি জানিয়েছে, টেলিগ্রামে নিজস্ব চ্যানেলে হামলার দায় স্বীকারের বিবৃতি দিয়েছে আইএস। সাম্প্রতিক বছরগুলোতে ইউরোপে যেকোনো হামলা হওয়ার পর এর দায় স্বীকার করে আসছে এই জঙ্গিগোষ্ঠী।

সোমবার রাতে ম্যানচেস্টার এরিনাতে মার্কিন গায়িকা আরিয়ানা গ্রান্ডের কনসার্ট শেষে যখন দর্শকরা উঠে বের হতে শুরু করেন, ঠিক তখনই বিস্ফোরণের শব্দ শোনা যায়। এর পরই ব্যাপক আতঙ্ক ছড়িয়ে পড়ে। কনসার্টে তরুণদের সঙ্গে শিশুসহ অনেক পরিবার ছিলো। এ ঘটনার পরপর ম্যানচেস্টার এরিনার কাছেই ভিক্টোরিয়া ট্রেন স্টেশন বন্ধ করে দেওয়া হয়।

প্রধানমন্ত্রী থেরেসা মে বলেন, ‘পুলিশ যাকে সম্ভাব্য সন্ত্রাসী হামলা হিসেবে বিবেচনা করছে’ সেই ঘটনায় হতাহত ও তাদের পরিবারের সদস্যদের প্রতি মানসিকভাবে তিনি আছেন।

টুইটারে পোস্ট করা একটি ভিডিওতে দেখা গেছে, ভক্তরা, যাদের অনেকেই তরুণ চিৎকার করছে এবং দৌড়ে ভেন্যু থেকে বের হয়ে যাচ্ছে। অনেক বাবা-মাকে তাদের সন্তানদের খোঁজ করতে দেখা গেছে। অনেকে আবার সন্ধান চেয়ে সন্তানদের ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করেছেন।

প্রত্যক্ষদর্শী ক্যাথরিন ম্যাকফারলেন বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, ‘ আমরা তখন বের হয়ে যাচ্ছিলাম। যখন আমরা দরজার কাছাকাছি চলে আসি তখনেই বিকট বিস্ফোরণের শব্দ পাই এবং প্রত্যেকে তখন চিৎকার শুরু করে।’

অ্যান্ডি হলি নামে এক ব্যক্তি কনসার্টস্থল থেকে তার স্ত্রী ও কন্যাকে নিয়ে আসার জন্য গিয়েছিলেন। তিনি বলেন, ‘আমি যখন অপেক্ষা করছিলাম, তখনই বিস্ফোরণের ঘটনা ঘটে। এটি আমাকে ৩০ ফুট দূরে একটি দরজা থেকে আরেকটি দরজার কাছে নিয়ে নিক্ষেপ করে। যখন আমি চেতনা পেলাম, দেখতে পেলাম মাটিতে অনেক দেহ পড়ে রয়েছে।’

১৯৯৫ সালে চালু হওয়া ম্যানচেস্টার এরিনা ইউরোপের সবচেয়ে বড় ইনডোর কনসার্ট ভেন্যু। গ্রান্দের কনসার্ট আয়োজকদের এক মুখপাত্র জানিয়েছেন, গায়িকা আরিয়ান গ্রান্দে আঘাত পাননি। তিনি সুস্থ আছেন।

গত মার্চে ব্রিটিশবংশোদ্ভূত এক ধর্মান্তরিত মুসলমান লন্ডনের ওয়েস্টমিনস্টার ব্রিজে গাড়ি নিয়ে হামলা চালিয়েছিলেন। এ ঘটনায় চারজন নিহত হন। পরে এক পুলিশ কর্মকর্তাকেও ছুরি দিয়ে হত্যা করা হয়। ঘটনাস্থলেই ওই হামলাকারী পুলিশের গুলিতে নিহত হন।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিদেশ এর অারো খবর