ব্রেকিং নিউজ বিজয় দিবসে দি ইঞ্জিনিয়ার্স-এর সকল পাঠক-পাঠিকা, গ্রাহক-অনুগ্রাহক, বিজ্ঞাপনদাতা, দেশবাসী এবং মুক্তিযোদ্ধাদের জানাই আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা।
১০ হাজার ফ্রিল্যান্সার তৈরির উদ্যোগ কোডার্সট্রাস্টের
১০ হাজার ফ্রিল্যান্সার তৈরির উদ্যোগ কোডার্সট্রাস্টের
ডেস্ক রিপোর্ট
২০১৭-০৫-২৩ ০০:০১:৩১
প্রিন্টঅ-অ+


বাংলাদেশে দক্ষ ফ্রিল্যান্সার তৈরিতে তিন বছর যাবত কাজ করছে আইটি প্রতিষ্ঠান কোডার্সট্রাস্ট। ইতিমধ্যে প্রতিষ্ঠানটি প্রায় ৬০০ ফ্রিল্যান্সার তৈরি করেছে।

দক্ষ ফ্রিল্যান্সার তৈরিতে গতানুগতিক ক্লাসরুমের বাইরে শিক্ষার্থীদের সুবিধার্থে অনলাইনে ক্লাস ও ভিডিও কোর্স চালু করেছে কোডার্সট্রাস্ট। নতুন ‘শিখবে সবাই’ প্রকল্পের মাধ্যমে কোডার্সট্রাস্টের ফ্রিল্যান্সিং কোর্সগুলো বাংলাদেশের যেকোনো প্রান্ত থেকে এখন ইন্টারনেটের মাধ্যমে ঘরে বসে করা যাবে।

বাংলাদেশে আইসিটি জার্নালিস্ট ফোরাম (বিআইজেএফ) মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান কোডার্সট্রাস্ট এর কান্ট্রি ডিরেক্টর মো. আতাউল গনি ওসমানী।

তিনি বলেন, কোডার্সট্রাস্ট একটি আন্তর্জাতিক প্রতিষ্ঠান। বাংলাদেশের পাশাপাশি আরো ৫টি দেশে প্রতিষ্ঠানটি কার্যক্রম পরিচালনা করছে। বাংলাদেশে ২০১৭ সালে ‘শিখবে সবাই’ প্রকল্পের মাধমে কোডার্সট্রাস্ট ১০ হাজার ফ্রিল্যান্সার তৈরির উদ্যোগ হাতে নিয়েছে। সেই লক্ষকে সামনে রেখে কোডার্সট্রাস্ট অনলাইনে ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ শুরু করেছে। এখন অনলাইনে লাইভ ক্লাসের মাধ্যমে প্রশিক্ষণ প্রদান করা হবে। যার প্রেক্ষিতে দেশের যেকোনো প্রান্ত থেকে ইন্টারনেটের মাধ্যমে ঘরে বসেই ফ্রিল্যান্সিং শেখা যাবে।

আতাউল গনি ওসমানী বলেন, আমরা ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসগুলোর চাহিদার ওপর ভিত্তি করে বিভিন্ন কোর্স ডিজাইন করি, যাতে শিক্ষার্থীরা সাধারণত কোর্সের মধ্যেই কাজ পেয়ে থাকে। বর্তমানে আমরা ১০টি বিষয়ে প্রশিক্ষণ প্রদান করছি। আমাদের প্রশিক্ষকরা খুবই অভিজ্ঞ এবং সফল ফ্রিল্যান্সার তাই প্রশিক্ষণের ক্ষেত্রে তাদের বাস্তব অভিজ্ঞতা গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে। এ পর্যন্ত শুধু বাংলাদেশেই প্রায় ১৫০০ জনকে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে, যাদের মধ্যে এ পর্যন্ত ৬০০ বেশি শিক্ষার্থী ফ্রিল্যান্সার হিসেবে নিজেদের প্রতিষ্ঠিত করেছেন এবং বাকিদের প্রশিক্ষণ চলছে।

তিনি আরো বলেন, ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসগুলোতে কাজের ক্ষেত্রে দুইটি বিষয় খুবই গুরুত্বপূর্ণ। প্রথমটি- টেকনিক্যাল স্কিল। এর অর্থ, আপনি যেই বিষয় নিয়ে কাজ করতে চান যেমন ওয়েব ডিজাইন বা গ্রাফিক্স ডিজাইন এর ওপর ভালো ভাবে দক্ষ হতে হবে। আরেকটি বিষয় হচ্ছে- সফটস্কিল। এর অর্থ, যোগাযোগ এবং নিজেকে উপস্থাপনের পদ্ধতি। আমরা মূলত এই দুই বিষয়ে বিশেষভাবে প্রশিক্ষণ প্রদান করি।

সংবাদ সম্মেলনে আরো জানানো হয়, সম্প্রতি কিছু প্রতিষ্ঠান কোডার্সট্রাস্ট এর আইডিয়া, প্রজেক্ট মডেল এমনকি স্লোগান পর্যন্ত নকল করে শিক্ষার্থীদের বিভ্রান্ত করছে। এ ব্যাপারে সচেতন থাকার আহবান জানানো হয়।

সংবাদ সম্মেলন আরো উপস্থিত ছিলেন কোডার্সট্রাস্ট এর হেড ফাইন্যান্স এবং এইচআর মিজানুর রাহমান ও ক্যারয়িার পরামর্শক হাফিজুর রশিদ। বিস্তারিত: www.coderstrustbd.com।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর

top
ব্রেকিং নিউজ বিজয় দিবসে দি ইঞ্জিনিয়ার্স-এর সকল পাঠক-পাঠিকা, গ্রাহক-অনুগ্রাহক, বিজ্ঞাপনদাতা, দেশবাসী এবং মুক্তিযোদ্ধাদের জানাই আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা।
facebook
Advertisement