২ ঘণ্টার অস্ত্রোপচার ২.৫ মিনিটে!
২ ঘণ্টার অস্ত্রোপচার ২.৫ মিনিটে!
ডেস্ক রিপোর্ট
২০১৭-০৫-২২ ২৩:৫৯:৩১
প্রিন্টঅ-অ+


মস্তিষ্কের অস্ত্রোপচার বিশ্বের সবচেয়ে দক্ষ কাজগুলোর একটি। বেশ সতর্কতা অবলম্বন করে কাজটি করতে হয়। তারপরও এ কাজে মৃত্যুর ঝুঁকি থেকে যায়।

উটাহ বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক এ কাজে ত্রুটির সুযোগ সীমিত করার চেষ্টা করছেন। গবেষক দল এমন একটি রোবটিক ড্রিল তৈরি করছেন, যা মস্তিষ্কের অস্ত্রোপচারের জটিল প্রক্রিয়া সম্পন্ন করতে ৫০ গুণ কম সময় নেবে। মাথার খুলি ড্রিল করতে ২ ঘণ্টার পরিবর্তে এই রোবটটি মাত্র ২.৫ মিনিট সময় নেবে। গবেষক দলটির মতে, রোবট জটিল সার্জারি সঞ্চালন করতে সক্ষম।

এটি দ্রুত মাথার খুলি ড্রিল করা, পরিষ্কার এবং নিরাপদভাবে কাটতে পারে। এর ফলে ক্ষত কম সময় উন্মুক্ত থাকবে এবং রোগীর শরীরে অ্যানেসথেসিয়ার প্রভাব সামান্য সময়ের জন্য থাকবে। গবেষক দলটির প্রধান নিউরোসার্জন উইলিয়াম কুডওয়েল বলেন, ‘এই রোবটটি সংক্রমণ, অস্ত্রোপচারের খরচ কমাবে এবং এ কাজে মৃত্যুর আশঙ্কা কমাবে। এটি একটি সময় সংরক্ষণ ডিভাইসের চেয়ে বেশি কিছু।’

বিশ্বে অস্ত্রোপচারে অটোমেশন এবং রোবটিক ব্যবহার এক দশক আগে থেকেই শুরু হয়েছে এবং ক্রমবর্ধমানভাবে তা বেড়ে চলেছে। উদাহরণস্বরূপ, মেডিক্যাল রোবট ইতিমধ্যেই মেরুদণ্ডের স্ক্রু বা হিপ প্রতিস্থাপনের অপারেশনগুলোতে সাহায্য করতে পারে। কিন্তু মাথার অস্ত্রোপচারের ক্ষেত্রে এ ধরনের প্রযুক্তি এই প্রথম।

রোবটটি যেভাবে কাজ করে : প্রথমত, রোগীর মস্তিষ্কে সিটি স্ক্যান করে হাড়ের তথ্য এবং স্নায়ু ও প্রধান শিরার মতো সংবেদনশীল গঠনগুলোর সুনির্দিষ্ট অবস্থান চিহ্নিত করা হয়। এরপর এসব তথ্য বিশেষ সফটওয়্যারের মাধ্যমে রোবটটির মধ্যে অন্তর্ভুক্ত করা হয়। এরপর মেশিনটি মস্তিষ্কের সংবেদনশীল এরিয়াগুলো যেমন ভেনাস সাইনাস এড়িয়ে নিজে থেকেই খুলি কাটার মতো জটিল প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে পারে। সার্জন চাইলে যেকোনো মুহূর্তে এটি বন্ধ করতে পারবে। তবে এর নিজস্ব সতর্কতা ব্যবস্থাও রয়েছে। যেমন ফেসিয়াল নার্ভের খুব কাছাকাছি চলে গেলে স্বয়ংক্রিয়ভাবে মেশিন বন্ধ হয়ে যাবে।

নতুন এই রোবট ড্রিল মেশিন আরো পোর্টেবল করার লক্ষ্যে কাজ করছেন গবেষকরা। পাশাপাশি বাণিজ্যিকভাবে উৎপাদনের জন্যও কাজ শুরু করা হয়েছে। আগামী ১ থেকে ২ বছরের মধ্যে এটি বাজারে আসবে। ডিভাইসটির মূল্য ১ লাখ ডলার বা তার কম হবে বলে আশা করা হচ্ছে। তবে এই উচ্চমূল্য ভবিষ্যতে আরো কমানো সম্ভব হবে বলে জানিয়েছেন উইলিয়াম কুডওয়েল।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

স্বাস্থ্য এর অারো খবর