অনলাইনে বিক্রি হচ্ছে গোবর!
অনলাইনে বিক্রি হচ্ছে গোবর!
সংগীতা ঘোষ
২০১৫-১২-১২ ২০:২৫:১৫
প্রিন্টঅ-অ+


যে বস্তু এতোদিন কৃষক বড্ড অবহেলায় হয় জৈবসার হিসেবে ব্যবহার করেছেন, নতুব‍া ফেলে দিয়েছেন, এবার সেই বস্তুই শোভা পাচ্ছে অ্যামাজন.ইন’র মতো ই-কমার্স সাইটের পণ্যের তালিকায়। তাও আবার যে সে দামে নয়, রীতিমত শত রূপির বেশি দামে।

কেউ কি কখনো ভাবতে পেরেছেন, গোবরও একদিন বিক্রি হবে অনলাইনে?

বিজ্ঞাপণে বলা হচ্ছে, খেলনা, কাপড়, স্টেশনারি পন্য, গোবর, যা চান ক্লিক করুন। আমরা পৌঁছে দেব আপনার দরজায়।

একে পণ্য তালিকায় গোবর, তারওপর তা বিক্রি হচ্ছে ভারতে। এ কারণেই এটা নিয়ে এতো আলোচনা। যে দেশে গরু ও তার মল-মূত্র নিয়ে কাণ্ডকারকানার অভাব নেই, সেই দেশেই অনলাইন বাজারে আলো ছড়াতে শুরু করেছে গোবর। তাও আবার ‘ভেজাল’হীন শতভাগ খাঁটি গোবরের নিশ্চতায় চলছে বিপণন।

এই নিশ্চয়তা দিয়েই থেমে থাকেনি অ্যামজন। গ্রাহক চাহিদার কথা মাথায় রেখে পণ্যটিতে ভিন্নতাও এনেছে প্রতিষ্ঠানটি। এখানে যেমন শুকনো গোবর অর্ডার করা যাবে, একইভাবে অর্ডার করা যাবে ঘুঁটে গোবরও। প্রতি দুই কেজি বিশুদ্ধ গোবরের প্যাকেজের জন্য অ্যামাজন দাম হেঁকেছে ১৯৫ রুপি। সেই সঙ্গে ডেলিভারি চার্জ ৭৫ রুপি।

আর ঘুঁটে গোবর কেনার ক্ষেত্রে চার ধরনের প্যাকেজ পছন্দ করতে পারবেন গ্রাহকরা। প্রতি পিস ২০০ গ্রাম ওজনের ৪টি ঘুঁটে গোবরের প্যাকেজ কেনা যাবে ২৪৯ রুপিতে। এছাড়া ৮টির প্যাকেজ ৩১৯, ১২টির প্যাকেজ ৪১৯ ও ২৪টির প্যাকেজ কেনা যাবে ৬৯৯ রুপিতে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিচিত্রিতা এর অারো খবর