নতুন প্রতিভার খোঁজে টেলিনর ইয়ুথ ফোরাম
নতুন প্রতিভার খোঁজে টেলিনর ইয়ুথ ফোরাম
ডেস্ক রিপোর্ট
২০১৭-০৫-১৫ ০২:২৯:০৭
প্রিন্টঅ-অ+


বিশ্বের বুকে বাংলাদেশকে প্রতিনিধিত্ব করার জন্য তরুণ মেধাবীদের খুঁজে পেতে টেলিনর ইয়ুথ ফোরাম- এর পঞ্চম সংস্করণের বাংলাদেশ পর্বের সূচনার ঘোষণা করা হয়েছে।

টেলিনর ইয়ুথ ফোরাম (টিওয়াইএফ) একটি বৈশ্বিক প্ল্যাটফর্ম, যৌথভাবে যা ডিজাইন ও পৃষ্ঠপোষকতায় রয়েছে টেলিনর গ্রুপ এবং নোবেল পিস সেন্টার (এনপিসি)। তরুণরাই পারে ডিজিটাল প্রযুক্তি ব্যবহার করে পৃথিবীতে সত্যিকারের পরিবর্তন আনতে, প্রতিষ্ঠান দু’টির নিজেদের যৌথ এ বিশ্বাসের ওপরই প্রতিষ্ঠিত হয়েছে টেলিনর ইয়ুথ ফোরাম।

১৪ মে রোববার, রাজধানীর সোনারগাঁও হোটেলে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এ প্রসঙ্গে গ্রামীণফোনের প্রধান মানব সম্পদ কর্মকর্তা কাজী মোহাম্মদ শাহেদ বলেন, ‘টেলিনর ইয়ুথ ফোরামের শেষ চার সংস্করণে বাংলাদেশের প্রতিনিধিরা দেশের মুখ উজ্জ্বল করেছে এবং তাদের মেধা, উদ্ভাবন ও অধ্যাবসায় দিয়ে বিশ্বের সামনে নিজেদের উপস্থাপন করেছে। আমাদের বিশ্বাস এ বছরও বিগত বছরগুলোর মতো বা আরো ভালো প্রতিভা দেখতে পাবো।’

বাংলাদেশে টিওয়াইএফ ২০১৭- এ আবেদনে আগ্রহীরা নিচের লিংকের মাধ্যমে আগামী ১০ আগস্ট ২০১৭ এর মধ্যে আবেদন করতে পারবে। আবেদনের লিংক: http://www.telenor.com/youthforum/apply-for-tyf-2017। ২০ থেকে ২৮ বছর বয়সী তরুণরা টিওয়াইএফ-এ আবেদন করতে পারবে।

স্থানীয় পর্বে নির্ধারিত নির্বাচন প্রক্রিয়ার মাধ্যমে আবেদনপত্রগুলো সংক্ষিপ্ত বাছাই করা হবে। স্থানীয় পর্যায়ে তিনজন বিচারকের একটি দল পরবর্তীতে অনুষ্ঠিতব্য গালা ইভেন্টের মাধ্যমে তিনজন ফাইনালিস্ট নির্বাচন করবে। এর মধ্য থেকে দু’জন প্রার্থী নির্বাচন করা হবে, যারা বাংলাদেশকে প্রতিনিধিত্ব করতে আগামী ৮ থেকে ১০ ডিসেম্বর নরওয়ের অসলোতে অনুষ্ঠিতব্য টিওয়াইএফ ২০১৭ এর চূড়ান্ত পর্যায়ে অংশগ্রহণ করবে। এ দু’জন প্রার্থী নির্বাচন করবে সুশীল সমাজ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও গবেষক এবং টেলিনর গ্রুপের শীর্ষ ব্যবস্থাপনা পর্যায় থেকে নেয়া প্রতিনিধিদের সমন্বয়ে গঠিত একটি আন্তর্জাতিক নির্বাচনী প্যানেল।

টিওয়াইএফ- এ নির্বাচিত প্রতিনিধিরা বছরজুড়েই তাদের জন্য নির্ধারিত দলের সাথে কাজ করবে। জরুরি সব সামাজিক সমস্যা সমাধানে ডিজিটাল সেবা তৈরিতে বছরজুড়েই তারা কাজ করবে। ডিসেম্বরে নরওয়েতে টিওয়াইএফ’র বৈশ্বিক পর্যায়ের চূড়ান্ত আয়োজনের শুরুতেই তারা নিজেদের সেবাগুলো সবার সামনে উপস্থাপন করবে।

গত বছরে টেলিনর ইয়ুথ ফোরামে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউটের (আইবিএ) শিক্ষার্থী রাফসান শাবাব খান ও রামিম আহমেদ নরওয়ের বৈশ্বিক চূড়ান্ত প্রতিযোগিতায় বাংলাদেশক প্রতিনিধিত্ব করার জন্য নির্বাচিত হয়। ইয়ুথ ফোরাম শুধুমাত্র অসলোর মূল প্রতিযোগিতার মধ্যে সীমাবদ্ধ নয় বরং একটি চলমান সংলাপ এবং আগামী বছর এর ফলোআপ হিসেবে এশিয়ার কোনো একটি দেশে টেলিনর ইয়ুথ ফোরাম এশিয়া সামিটও অনুষ্ঠিত হবে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর