শুরু হয়েছে ‘প্রতিবন্ধিতা ও দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা’ সম্মেলন
শুরু হয়েছে ‘প্রতিবন্ধিতা ও দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা’ সম্মেলন
সংগীতা ঘোষ
২০১৫-১২-১২ ২০:০০:৩৭
প্রিন্টঅ-অ+


রাজধানীর খামারবাড়ি কৃষিবিদ ইনস্টিটিউশন অডিটোরিয়ামে ‘প্রতিবন্ধিতা ও দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা’ শীর্ষক তিন দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন শুরু হয়েছে শনিবার (১২ ডিসেম্বর)। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, সমাজকল্যাণ মন্ত্রণালয়, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় এবং সেন্টার ফর ডিজ্যাবিলিটি ইন ডেভেলপমেন্ট (সিডিডি) এ সম্মেলনের আয়োজন করেছে। সম্মেলন আয়োজনে সহযোগিতা করছে জাতীয় প্রতিবন্ধী ফোরাম এবং জাতিসংঘের ডিজেস্টার রিস্ক রিডাকশন অফিস।

১৪ ডিসেম্বর পর্যন্ত এ সম্মেলন চলবে। এতে ২২টি দেশের ৭০ জন বিদেশি প্রতিনিধি এবং এনজিও’র ৫ শতাধিক প্রতিনিধি অংশ নিয়েছেন।

দুর্যোগ ঝুঁকি প্রশমনে গঠিত ২০১৫-২০৩০ সেন্দাই ফ্রেমওয়ার্কের (sendai framework) আওতায় এটি প্রথম আর্ন্তজাতিক সম্মেলন। দুর্যোগের ঝুঁকি ব্যবস্থাপনায় করণীয় সম্পর্কে এ সম্মেলনে আলোচনা করা হচ্ছে।

শনিবার সকালে ‘ঢাকা কনফারেন্স অন ডিসঅ্যাবিলিটি অ্যান্ড ডিজাস্টার রিস্ক ম্যানেজমেন্ট’ শীর্ষক সম্মেলনের উদ্ধোধন করেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী মোফাজ্জেল হোসেন চৌধুরী মায়া।

এ সময় উপস্থিত ছিলেন- প্রধানমন্ত্রী শেখ হাসিনার কন্যা গ্লোবাল অটিজম পাবলিক হেলথ ইনিশিয়েটিভ ইন বাংলাদেশের জাতীয় উপদেষ্টা কমিটির চেয়ারপারসন সায়মা ওয়াজেদ পুতুল।

তিনি বলেন, একেক ধরনের প্রতিবন্ধীর চাহিদা একেক রকম। একজন বাক প্রতিবন্ধী কোনো সাইরেন বা হর্ন শুনতে পায় না। যারা হুইলচেয়ারে চলাফেরা করে তারা নৌকায় একা পার হতে পারে না। এসব দৃষ্টিকোণ বিবেচনা করে প্রতিবন্ধীদের কথা শুনতে হবে।

সরকার প্রতিবন্ধী ব্যক্তিদের সব সমস্যা সমাধান করতে না পারলেও ইতোমধ্যে তাদের জন্য একটি আইন করেছে বলে জানান তিনি।

সম্মেলনে সঙ্কট, সংঘাত ও অক্ষমতা শীর্ষক একটি বইয়ের মোড়ক উন্মোচন করেন তিনি। বইটির সম্পাদক ডা. ভালেরি লিন কার বলেন, প্রতিবন্ধী ব্যক্তিদের বিভিন্ন রকমের চাহিদা রয়েছে এবং সবার চাহিদা এক রকম নয়। তাই তাদের প্রতি যথাযথ আচরণ করা উচিৎ।

সম্মেলনে আরও বক্তব্য রাখেন- মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি, অ্যাডভোকেসি চিফ প্রেসিডেন্ট সাইদুল হক প্রমুখ।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

পরিবেশ এর অারো খবর