পুরুষের মস্তিষ্ক বড় এবং বুদ্ধিমান!
পুরুষের মস্তিষ্ক বড় এবং বুদ্ধিমান!
ডেস্ক রিপোর্ট
২০১৭-০৫-০৯ ০১:৪১:৪২
প্রিন্টঅ-অ+


এবার বলা যায়, পুরুষরা নারীদের নিয়ে কৌতুক করার দারুন একটা রসদ পেল যে, তাদের তুলনায় নারীদের মস্তিষ্ক ছোট। কেননা সাম্প্রতিক একটি গবেষণার ফলাফলে বলা হয়েছে, পুরুষরা বড় মস্তিষ্কের অধিকারী এবং নারীদের তুলনায় বেশি বুদ্ধিসম্পন্ন।

অন্যদিকে গবেষণার আরেকটি চমকপ্রদ তথ্য হচ্ছে, পুরুষদের বড় মস্তিষ্কের বিষয়টি এবং ৪ পয়েন্টে উচ্চ আইকিউ নিশ্চিত হওয়া সত্ত্বেও দেখা গেছে, নারীরা স্মৃতি পরীক্ষায় পুরুষদের তুলনায় ভালো করেছে।

প্রায় ৯০০ পুরুষ এবং নারীদের এমআরআই স্ক্যানের ওপর ভিত্তি করে নেদারল্যান্ডের একদল গবেষকের এই গবেষণায় পুরুষের মস্তিষ্ক প্রায় ১৪ শতাংশ বেশি পাওয়া গেছে।

অথচ অন্যান্য বিশেষজ্ঞরা এর আগে বলেছিলেন যে, নারীর মস্তিষ্ক বেশি দক্ষতার সঙ্গে কাজ করে।

কিন্তু নেদারল্যান্ডের ইরাসমাস ইউনিভার্সিটির সর্বশেষ গবেষণাটিতে পাওয়া গেছে, পুরুষদের তুলনায় নারীরা কম বুদ্ধিমান, প্রায় ৩.৭৫ আইকিউ পয়েন্টে পিছিয়ে। পাশাপাশি স্পেসিয়াল আইকিউ টেস্টে উল্লেখযোগ্যভাবে খারাপ।

গবেষণাটির প্রধান লেখক ড. ডিমিট্রি ভ্যান ডার লিন্ডেন বলেন, ‘আমরা দেখেছি যে, পুরুষের মস্তিষ্ক নারীর চেয়ে বড় এবং আমাদের বিশ্লেষণ থেকে এটা বোঝার কারণ, পরীক্ষার একটি পরিসীমা জুড়ে সাধারণ বুদ্ধিমত্তায় নিম্ন গড় দেখা গেছে নারীদের।’

তিনি আরো বলেন, ‘আমরা এ সংক্রান্ত পূর্ববর্তী গবেষণার বিষয়ে সচেতন ছিলাম, যেখানে বলা হয়েছিল যে, নারীর মস্তিষ্ক অনেক ভালোভাবে সংগঠিত অথবা বেশি দক্ষতার সঙ্গে তথ্য প্রসেস করতে পারে, কিন্তু আমাদের গবেষণায় তেমনটি আমরা দেখিনি।’

বলা যায়, এই গবেষণা ১৯ শতকে চার্লস ডারউইনের বিতর্কিত এবং ব্যাপকভাবে ভুলে যাওয়া দাবিটিকেই সমর্থন করে যে, পুরুষের মস্তিস্ক নারীর চেয়ে বড়। ডারউইন দাবী করে ছিলেন, নারীর মস্তিষ্ক শিশু এবং পুরুষের তুলনায় অর্ধেক।

নতুন গবেষণাটিতে বিজ্ঞানীরা মস্তিষ্কের পরিমাণ গণনা করার জন্য এমআরআই স্ক্যান নিয়েছেন এবং অতীতের কিছু গবেষণাও বলে যে, পুরুষের মস্তিষ্ক বড়। নতুন এই গবেষণায় বিজ্ঞানীরা ২২ থেকে ৩৭ বছর বয়সী ৮৯৬ জন মানুষের স্ক্যান এবং জ্ঞানীয় পরীক্ষা নিয়েছে।

ইন্টেলিজেন্সে জার্নালে প্রকাশিত এই গবেষণায় উল্লেখ করা হয়েছে, স্পেসিয়াল সহ বেশিরভাগ বুদ্ধিমত্তায় পুরুষরা বেশি স্কোর অর্জন করেছে।

অন্যদিকে নারীরা যদিও স্মৃতি পরীক্ষায় ভালো করেছে কিন্তু বিশ্লেষণে দেখা গেছে এটি তাদের সাধারণ বুদ্ধিমত্তায় কোনো পার্থক্য তৈরি করতে পারেনি।

বিশ্বজুড়ে বিজ্ঞানীদের মধ্যে নারী ও পুরুষের মস্তিষ্কের আকারের বিষয়টি ব্যাপকভাবে বিতর্কিত। এছাড়া কারো মতে, নারীর মস্তিষ্ক বেশি বুদ্ধিমান, আবার কারো মতে পুরুষের।

ইউনিভার্সিটি কলেজ লন্ডনের পরীক্ষামূলক মনোবিজ্ঞান বিভাগের প্রধান ডা. জোসেফ ড্যাভলন বলেন, ‘এটি একটি ভালো-গবেষণামূলক গবেষণা কিন্তু পুরুষদের বড় মস্তিষ্ক বেশি বুদ্ধিমান, নারীদের ছোট মস্তিষ্কের তুলনায়- তা প্রমাণ করতে যথেষ্ট শক্তিশালী নয়। এটি সাধারণ বুদ্ধিমত্তার একটি পরিমাপ ব্যবহার করে বিশ্বাসযোগ্য করা হলেও, এর ভিত্তি সামান্য।’

ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণায় দেখা গেছে, নারীর মস্তিষ্ক ছোট কিন্তু পুরুষের তুলনায় দ্রুত পারফর্ম করতে পারে, মস্তিষ্কের কোষের সংযোগ উন্নত থাকার কারণে।

তথ্যসূত্র : ডেইলি মেইল

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর