স্তন ক্যানসারের লক্ষণ শণাক্তের ব্রা উদ্ভাবন করল কিশোর
স্তন ক্যানসারের লক্ষণ শণাক্তের ব্রা উদ্ভাবন করল কিশোর
ডেস্ক রিপোর্ট
২০১৭-০৫-০৯ ০১:৩৮:৩৭
প্রিন্টঅ-অ+


স্তনে ক্যানসার বৃদ্ধি পাচ্ছে, এমন নারীদের প্রাথমিক সতর্কতা প্রদান করতে পারে এমন ধরনের ব্রা উদ্ভাবন করেছে ম্যাক্সিকান এক কিশোর।

এই প্রযুক্তি তাপমাত্রা পরিমাপের জন্য বায়োসেন্সর ব্যবহার করে এবং কোনো উদ্বেগজনক পরিবর্তন সম্পর্কে ব্যবহারকারীকে সতর্ক করে।

এই কিশোর উদ্যোক্তার বয়স যখন ১৩ বছর তখন তার মা স্তন ক্যানসারে প্রায় মৃত্যুর মুখে চলে গিয়েছিল এবং তার এই উদ্ভাবন এবার লাখ লাখ মানুষের জীবন রক্ষা করতে পারে।

১৮ বছর বয়সী জুলিয়ান রিওস কেন্টু এবং তার তিন বন্ধু তৈরি করেছে ‘ইভা’ নামক বিশেষ ব্রা, যাতে ২০০ বায়োসেন্সর যুক্ত রয়েছে এবং এটি একজন মহিলার স্তনের তাপমাত্রা, আকৃতি এবং ওজন নির্ণয় করে। স্তনে কোনো উদ্বেগজনক পরিবর্তন ঘটলে সঙ্গে সঙ্গে স্মার্টফোনের অ্যাপে সতর্কতা মূলক নোটিফিকেশন আসবে।

সপ্তাহে মাত্র ৬০-৯০ মিনিটের জন্য ‘ইভা’ ব্রা পরতে হবে।

তাদের কোম্পানি হিয়েগো টেকনোলজিস সম্প্রতি জার্মানির ফ্রাঙ্কফুর্টে অনুষ্ঠিত গ্লোবাল স্টুডেন্ট এন্টারপ্রেণার অ্যাওয়ার্ড (জিএসইএ) জিতেছে।

স্তন ক্যানসারের প্রাথমিক লক্ষণ স্বয়ংক্রিয় শণাক্তকারী এই ব্রা বর্তমানে প্রটোটাইপ (খসড়া) পর্যায়ে রয়েছে। তবে তা তারা উন্নয়ন করতে পারবে জিএসইএ পুরস্কার বিজয়ী হিসেবে ২০ হাজার ডলার পাওয়ায়।

উদ্ভাবকদের মতে, ‘স্তন ক্যানসারের প্রাথমিক লক্ষণ কার্যকরভাবে শণাক্তকরণের এই ব্রা নারীদের জীবনমান বৃদ্ধি করবে।’

জিএসইএ পুরস্কার জেতায় জুলিয়ানকে অভিনন্দন জানিয়ে টুইট করেছেন মেক্সিকোর প্রেসিডেন্ট।

পাঁচ বছর আগে স্তন ক্যানসারে গুরুতর আক্রান্ত হয়ে জুলিয়ানের মাকে উভয় স্তন অপসাধরণ করতে হয়। স্তন ক্যানসারের এই ভয়াবহতা তখন থেকেই জুলিয়ানকে উৎসাহিত করেছে আগে থেকেই স্তন ক্যানসারের লক্ষণ শণাক্তের ডিভাইস তৈরিতে।

প্রতি বছর বিশ্বজুড়ে প্রায় 8২ লাখ মানুষ স্তন ক্যানসারে মৃত্যুবরণ করে।

বর্ধিত রক্ত প্রবাহের ফলে টিউমারগুলো ত্বকের তাপমাত্রা পরিবর্তন করে। তবে রক্তের প্রবাহের বৃদ্ধি ঘটা মানেই এটা না যে, স্তন ক্যানসারের বিকাশ হতে পারে।

তথ্যসূত্র : ডেইলি মেইল

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

স্বাস্থ্য এর অারো খবর