২০১৮ সালেই নিজেদের উইকিপিডিয়া চালু করবে চীন
২০১৮ সালেই নিজেদের উইকিপিডিয়া চালু করবে চীন
ডেস্ক রিপোর্ট
২০১৭-০৫-০৪ ০১:০৫:২৯
প্রিন্টঅ-অ+


নিজেস্ব এনসাইক্লোপিডিয়ার অনলাইন সংস্করণ ‘উইকিপিডিয়া’ চালু করতে যাচ্ছে চীন। আর আগামী বছরেই তার বাস্তব চিত্র দেখা যাবে বলে জানা গেছে। কেননা বর্তমানে চীনে উইকিপিডিয়া ব্রাউজ করা গেলেও এর অনেক কনটেন্ট ব্লক করা রয়েছে।

এ ব্যাপারে চীনের কর্মকর্তারা জানান, উইকিপিডিয়ার কাজের জন্য তারা ২০ হাজারের বেশি কর্মী নিয়োগ দিয়েছেন। এবং এই তথ্যভাণ্ডারে থাকবে ৩ লাখ ফিচার, যার প্রত্যেকটি হবে প্রায় ১ হাজার শব্দের। চীনা বিশ্ববিদ্যালয়গুলোর গবেষকরাই এই তথ্যভাণ্ডার সমৃদ্ধ করার দায়িত্বে থাকলেও সবাই সম্পাদনাও করতে পারবে না এই চীনা উইকিপিডিয়া।

উল্লেখ্য, ১৯৯৩ সালে প্রথম প্রিন্ট সংস্করণে বের হয় চীনের এনসাইক্লোপিডিয়া। তবে সমালোচকরা মনে করেন, রাজনৈতিক উদ্দেশ্যে সরকার এর অনেক তথ্য বাদ দিয়েছে বা বিকৃত করেছে। ২০১১ সালে এই তথ্যভাণ্ডারটি অনলাইনে নিয়ে আসা প্রকল্পে অনুমোদন দেয় চীন।

সূত্র: বিবিসি

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিদেশ এর অারো খবর