এসএসসির ফল প্রকাশ আজ
এসএসসির ফল প্রকাশ আজ
ডেস্ক রিপোর্ট
২০১৭-০৫-০৪ ০১:০৪:০৭
প্রিন্টঅ-অ+


এবছর মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষার ফলাফল আগামীকাল বৃহস্পতিবার প্রকাশ করা হবে। এদিন সকাল ১০টায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফলাফলের সার-সংক্ষেপ তুলে ধরবেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

পরে দুপুর সাড়ে ১২টায় শিক্ষা মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশ করা হবে। এরপর দুপুর দুইটা থেকে শিক্ষার্থীরা নিজ শিক্ষা প্রতিষ্ঠান, স্ব স্ব বোর্ডের ওয়েবসাইট এবং মোবাইলের এসএমএস এর মাধ্যমে ফল জানতে পারবে।

গত ২ ফেব্রুয়ারি সারা দেশে আটটি সাধারণ শিক্ষা বোর্ড এবং মাদ্রাসা ও কারিগরি বোর্ডের অধীনে এসএসসি ও সমমানের তত্ত্বীয় পরীক্ষা শুরু হয়ে শেষ হয় ২ মার্চ।

এবছর মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষায় ১৭ লাখ ৮৬ হাজার ৬১৩ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে। এর মধ্যে আটটি সাধারণ বোর্ডে এসএসসিতে মোট পরীক্ষার্থী ১৪ লাখ ২৫ হাজার ৯০০ জন। আর মাদ্রাসা বোর্ডের অধীনে দাখিল পরীক্ষায় মোট পরীক্ষার্থী দুই লাখ ৫৬ হাজার ৫০১ জন এবং কারিগরি বোর্ডের অধীনে এসএসসি (ভোকেশনাল) এক লাখ চার হাজার ২১২ জন পরীক্ষার্থী ছিল।

ফলাফল পাওয়ার উপায়

শিক্ষামন্ত্রীর সংবাদ সম্মেলনের পর দুপুর ২টা থেকে আটটি সাধারণ বোর্ডের অধীনে এসএসসি, মাদ্রাসা বোর্ড দাখিল এবং কারিগরি শিক্ষা বোর্ডের ফল ওয়েবসাইটে (www.educationboardresults.gov.bd) পাওয়া যাবে। এছাড়া যেকোনো মোবাইল ফোন থেকে এসএমএস করেও ফল পাওয়া যাবে।

এসএসসির ফল পেতে SSC লিখে স্পেস দিয়ে নিজ বোর্ডের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৭ লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফল পাওয়া যাবে। (উদাহরণ: SSS DHA 123456 2015)।

আর মাদ্রাসা বোর্ডের জন্য DAKHIL স্পেস MAD স্পেস 2017 লিখে ১৬২২২ ও কারিগরি বোর্ডের জন্য SSC স্পেস TEC স্পেস ২০১৭ লিখে ১৬২২২ পাঠালে ফিরতি এসএমএসে ফল পাওয়া যাবে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

শিক্ষা এর অারো খবর