ওষুধ নিজেই মনে করিয়ে দেবে খাও!
ওষুধ নিজেই মনে করিয়ে দেবে খাও!
ডেস্ক রিপোর্ট
২০১৭-০৫-০৪ ০০:৫৯:১৪
প্রিন্টঅ-অ+


বয়স বাড়ার সঙ্গে সঙ্গে আমাদের পেয়ে বসে নানা রোগ। আর অল্প বয়সিদের যে রোগ হয় না, তা না।

আমাদের দৈনন্দিন জীবনাচরণের কারণে আমরা ধীরে ধীরে রোগের দিকে এগিয়ে চলি। আমাদের আশেপাশের পরিবেশও নানা রোগ সৃষ্টির একটা কারণ। অস্বাস্থ্যকর পরিবেশ কিংবা প্রকৃতিগত কারণেও আমাদের অঞ্চলের লোকজন একটু বেশিই অসুস্থ হয়ে থাকে। ফলে একটু বয়স হলেই অনেককে খেতে হয় কাড়ি কাড়ি ওষুধ।

আর এতোসব ওষুধ মনে করে খাওয়াটাও কম ঝামেলার না। অনেক ওষুধ হওয়ার কারণে কেউ কেউ দু’একটি ওষুধ খেতে ভুলেই যেতে পারেন। ফলে যথাসময়ে রোগমুক্তি মেলে না। আবার সময় মতো সঠিক ওষুধ না খাওয়ার কারণে ঘটে যায় বিরাট দুর্ঘটনা।

তাই আমেরিকার একটি ফার্মাসিউটিক্যাল ম্যানেজমেন্ট প্রতিষ্ঠান আবিষ্কার করেছে এমন এক ক্যাপ বা বোতলের ছিপি যেটা ওষুধের বোতলে লাগিয়ে আপনার ফোনের সঙ্গে অ্যাপের দ্বারা যুক্ত করলেই আপনাকে যথাসময়ে সঠিক ওষুধটি খাওয়ার জন্যে অ্যালার্ম দেবে। শুধু তাই নয়, আপনি যদি একটি ওষুধ ভুলে দুইবার খেতে চান, তখন আপনাকে এটা সতর্কও করে দেবে।

আমেরিকার বাজারে এ ধরনের ডিভাইস বা যন্ত্র নতুন কিছু না। কারণ আমেরিকার মানুষ প্রচুর ওষুধ খায়। সেখানের ৬০ ভাগ মানুষের কমপক্ষে একটি প্রেসক্রিপশন আছে। কারো কারো এরচেয়েও বেশি প্রেসক্রিপশন মেনে চলতে হয়। ফলে তাদের জন্য প্রচুর পরিমানের ওষুধ নিয়ম মেনে খাওয়া একটি দুরূহ ব্যাপার। এজন্যেই আমেরিকায় শুধু ওষুধ কোম্পানিই ব্যবসা করছে না, ব্যবসা করছে ওষুধ ম্যানেজমেন্ট কোম্পানিগুলোও। সেখানে আপনি যাতে নিয়ম মেনে আপনার সকল ওষুধ খেতে পারেন, সেজন্যেও অনেক প্রতিষ্ঠান অনেক ডিভাইস আবিষ্কার করেছে। যার ভেতর আছে পিলড্রিল এবং হিরো। তাদের সঙ্গে নতুন করে যুক্ত হলো, পিলসাই।

পিলসাই এক ধরনের ক্যাপ বা ছিপি, যা বোতলের মুখে লাগাতে হয়। এটা ব্লুটুথের সাহায্যে আপনার স্মার্টফোনে যুক্ত হবে। একই সঙ্গে এর অ্যাপ আপনাকে ব্যবহার করতে হবে। অ্যাপ কানেক্ট হলে, আপনার ওষুধের বোতলের মুখে লাগানো পিলসাই আপনাকে ওষুধের জন্যে রিমাইন্ডার বা মনে করিয়ে দেবে। এবং পিলসাই এর সঙ্গে লাগানো ছোট বাতি জ্বলতে নিভতে থাকবে, যাতে আপনি সেই বোতলটিই হাতে নিন। আবার আপনি যদি ভুল করে অন্য বোতল হাতে নিন, যেটা একবার খেয়েছেন, তখনও এটা আপনার মোবাইল ফোনে মেসেজ দেবে, আপনি ইতিমধ্যেই এই ওষুধ প্রয়োজন মাফিক খেয়েছেন। এটা ঘড়ির ব্যাটারির মতো ছোট ব্যাটারিতে চলে। চলে প্রায় এক বছর। আর ব্যাটারি ফুরিয়ে এলে এটা আপনাকে জানাবে মেসেজের মাধ্যমে। একেকটি ক্যাপের দাম ধরা হয়েছে ৩৯ ডলার করে। তবে আপনি কয়েকটি ক্যাপ বা ছিপির বান্ডল নিলে দাম আরও কম পরবে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

স্বাস্থ্য এর অারো খবর