স্পাই স্যাটেলাইট উৎক্ষেপণ করল স্পেস-এক্স
স্পাই স্যাটেলাইট উৎক্ষেপণ করল স্পেস-এক্স
ডেস্ক রিপোর্ট
২০১৭-০৫-০৩ ০২:০১:০১
প্রিন্টঅ-অ+


নতুন স্পাই স্যাটেলাইটের উত্তোলন করল যুক্তরাষ্ট্রভিত্তিক অ্যারোস্পেস প্রতিষ্ঠান স্পেস এক্সপ্লোরেশন টেকনোলজি করপোরেশন (স্পেস-এক্স)। আর এরই মধ্যে এই বিশেষ রকেটটি তার নির্ধারিত স্থানে পৌছেও গেছে। মার্কিন সরকারের জন্যই এই স্যাটেলাইটটি লঞ্চ করা হয়েছে।

এই বিশেষ রকেটটির নাম ‘ফ্যালকন ৯’। এই বিশেষ রকেটটি ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টারের নাসা লিসড প্যাড থেকে উৎক্ষেপণ করা হয়। একটি বিশেষ ক্ল্যাসিফায়েড স্যাটেলাইট এই রকেটটিকে নিয়ে যাচ্ছে।

এই ‘ফ্যালকন ৯’ রকেটটিকে কেপ ক্যানাভেরালের এয়ার ফোর্স স্টেশনে পাঠানো হয়েছে। এই নিয়ে মোট চারবার স্পেস এক্স বুস্টার কেপ ক্যানাভেরালে পাঠানো হল। কোম্পানির প্রথম রিসাইকেল রকেটটি গত মাসে নির্ধারিত স্থানে পাঠানো হয়েছিল।

গত রবিবারও এই রকেটটিকে পাঠানোর চেষ্টা করা হয়েছিল কিন্তু যন্ত্রাংশের ত্রুটির জন্য শেষ মুহূর্তে বাতিল হয়ে যায় এই বিশেষ রকেটটির উত্তোলন।

সূত্র: স্পেস ডটকম

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর