প্রথম সায়েন্স ফিকশন ফেস্টিভ্যাল শুরু
প্রথম সায়েন্স ফিকশন ফেস্টিভ্যাল শুরু
সংগীতা ঘোষ
২০১৫-১২-১১ ২০:৪১:৫৭
প্রিন্টঅ-অ+


প্রথমবারের মতো কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরিতে শুরু হয়েছে সায়েন্স ফিকশন ফেস্টিভ্যাল। রাজধানীর শাহবাগের কেন্দ্রীয় গণগ্রন্থাগারে গতকাল শুক্রবার শুরু হওয়া এ উৎসব চলবে ১৮ ডিসেম্বর পর্যন্ত। কথাসাহিত্যিক ও শিক্ষাবিদ ড. মুহম্মদ জাফর ইকবাল শুক্রবার সপ্তাহব্যাপী এ উৎসবের উদ্বোধন করেন। উৎসবে থাকছে বইমেলা, রোবট প্রদর্শন ও এলিয়েন উৎসব।

আয়োজক সংগঠন বাংলাদেশ সায়েন্স ফিকশন সোসাইটির সভাপতি মোশতাক আহমেদের সভাপতিত্বে উদ্বোধন অনুষ্ঠানে আলোচনা করেন মনোবিজ্ঞানী অধ্যাপক মোহিত কামাল, বিজ্ঞান লেখক দীপু মাহমুদ। এ ছাড়া উপস্থিত ছিলেন সময় প্রকাশনের সত্বাধিকারী ফরিদ আহমেদ, অনিন্দ্য প্রকাশের আফজাল হোসেন ও অন্বেষা প্রকাশনের শাহাদাৎ হোসেন।

উৎসবের বিশেষ আকর্ষণ ছিল ‘রিবো’ নামের রোবট প্রদর্শনী। শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের একঝাঁক শিক্ষার্থী এটি তৈরি করেন। রোবটটি হেঁটে, নেচে ও কথা বলে উপস্থিত দর্শকদের বিনোদনে নতুন মাত্রা যোগ করে।

উৎসবে বিজ্ঞানবিষয়ক গ্রন্থ কেনাবেচার পাশাপাশি শিশুদের রোবট ও এলিয়নদের টুডি ইমেজের ছবি তোলা এবং সায়েন্স ফিকশন সোসাইটির সদস্য হওয়ার সুযোগ রয়েছে। প্রতিটি কাজে আলাদা আলাদাভাবে তরুণদের মনোনিবেশ করতে দেখা যায়।

আয়োজকরা জানান, উৎসবের শেষ দিন বিকেলে এলিয়ন উৎসব অনুষ্ঠিত হবে। শিক্ষার্থীদের নিজের হাতে তৈরি কিংবা আঁকা এলিয়েনের মধ্য থেকে নির্বাচিত শ্রেষ্ঠ এলিয়েন নির্মাণকারীদেরকে বিশেষ পুরস্কার প্রদান করা হবে। সবশেষে এলিয়েনদের উড়িয়ে দেওয়া হবে মহাশূন্যের উদ্দেশে।

প্রধান অতিথির বক্তব্যে মুহম্মদ জাফর ইকবাল বলেন, ‘আমি খুব আশাবাদী যে আমাদের দেশে এক ধরনের বিপ্লব ঘটতে যাচ্ছে। এ দেশের তরুণ প্রজন্মের আগ্রহের মধ্যে আমি এর ইঙ্গিত দেখতে পাচ্ছি।’

দীপু মাহমুদ লেখক ও পাঠকদের উদ্দেশে বলেন, ‘লেখকদের মনে রাখা উচিত যে, বিজ্ঞান মানেই কঠিন কোনো বিষয় নয়। অত্যন্ত সহজভাবে লেখা যায় এবং তাই করা উচিত। এতে করে অতি সহজভাবে একটি জটিলতর বিষয়কে বোঝা যাবে।’

মোশতাক আহমেদ বলেন, ‘আমরা শুরু করলাম। এ দেশের বিজ্ঞানমনস্ক মানুষের আগ্রহে হয়তো একদিন এটি প্রসারিত হবে। একদিন বিশ্বে বিজ্ঞানমনস্ক দেশ হিসেবে বাংলাদেশ মাথা তুলে দাঁড়াবে।’

উদ্বোধনী আলোচনা শেষে মাঈনুল শহীদ সম্পাদিত ‘বিজ্ঞান আনন্দ’ পত্রিকার মোড়ক উন্মোচন করা হয়।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিনোদন এর অারো খবর