মঙ্গলে প্রাণের প্রমাণ!
মঙ্গলে প্রাণের প্রমাণ!
ডেস্ক রিপোর্ট
২০১৭-০৫-০২ ০১:১৭:৪৫
প্রিন্টঅ-অ+


মঙ্গল গ্রহে প্রাণের প্রমাণে মাঝে মাঝেই আপলোড হয় ভিডিও। তার পরে তা নিয়ে বিস্তর পানি ঘোলা। অবশেষে বেশিরভাগই নকল বলে প্রমাণিত হয়। কিন্তু সাম্প্রতিক একটি ভিডিওকে ঘিরে নতুন উৎসাহে যে তর্ক শুরু হয়েছে, তার শেষ কীভাবে হবে, তা-ই নিয়ে চিন্তিত হয়ে পড়েছেন ভিন গ্রহে প্রাণের অস্তিত্ব নিয়ে মাথাঘামানো সম্প্রদায়।

সম্প্রতি সিকিওরটিম১০ নামের একটি ইউটিইব চ্যানেলে আপলোড হওয়া একটি ভিডিওতে দাবি করা হয়েছে, লালমুখো গ্রহে গাড়ির চাকার দাগ দেখা গেছে। সেই সঙ্গে এই ভিডিওতে নাকি কোনও প্রাণির নড়াচড়াও লক্ষ করা গেছে।

সিকিওরটিম১০ মূলত এলিয়েন, উড়ন্ত চাকি, মহাজাগতিক আজগুবি নানা বিষয় নিয়েই খবর করে। এই ভিডিও ক্লিপটির কথক নিজের পরিচয় দিয়েছেন ‘টাইলার’ বলে। তিনি দাবি করছেন, ছবিতে নড়াচড়া করা বস্তুটি আসলে একটি সরিসৃপ। তার আরও দাবি, মঙ্গলে এমন অনেক বস্তুরই সন্ধান পাওয়া গেছে যাদের সঙ্গে প্রাণির সাদৃশ্য বর্তমান। তার মতে, মঙ্গল আসলে ‘আর একটি পৃথিবী’। একদা এই গ্রহে সমুদ্র ছিল, বায়ুমণ্ডল ছিল, বাস্তুতন্ত্রও ছিল। কোনও বিপর্যয়ে তা বিনষ্ট হয়ে যায়। কিন্তু তা সত্ত্বেও তিনি বিশ্বাস করেন, এখনও কিছু প্রাণ রয়েছে আর এই ভিডিও-ই নাকি তার প্রমাণ।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর