শনির রহস্যময় ছবি ও তথ্য পাঠাল ক্যাসিনি
শনির রহস্যময় ছবি ও তথ্য পাঠাল ক্যাসিনি
ডেস্ক রিপোর্ট
২০১৭-০৫-০২ ০১:১৬:২০
প্রিন্টঅ-অ+


সম্প্রতি পৃথিবী থেকে পাঠানো হয়েছে মহাকাশযান ক্যাসিনি। শনি গ্রহের রহস্য অনুসন্ধান করতে এ মহাকাশযানটি পাঠানো হয়েছিল। ইতিমধ্যেই মহাকাশযানটি সেখান থেকে নানা অসাধারণ ছবি ও তথ্য পাঠিয়ে যাচ্ছে। এ ধারায় সম্প্রতি শনি গ্রহের বলয়ের মধ্যে ঢুকে গেছে। এবার সেখানে থেকে প্রথম ছবিটি পাঠিয়েছে ক্যাসিনি। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে এমিরেটস ২৪৭.কম। গত বুধবার এটির শনির বলয়ের ভেতরে ২২ বারের পরিক্রমণ শুরু করার কথা ছিলো। কিন্তু যানটির রেডিও সংযোগ আপাতত বন্ধ রয়েছে এবং এক দিন পার না হলে সেই সংযোগ পুনঃপ্রতিষ্ঠার প্রোগ্রামিং করা নেই। তাই ক্যাসিনির নিয়ন্ত্রণকারী ও বিজ্ঞানীদের বৃহস্পতিবার পর্যন্ত অপেক্ষা করতেই হয়।

ক্যাসিনি শনির পৃষ্ঠদেশে বিরাজমান মেঘপুঞ্জ এবং গ্রহটির রহস্যঘেরা বলয়ের মাঝখানের অংশটুকুতে আগামী পাঁচ মাসে ২২ বার ঝাঁপ দেবে বলে নির্ধারিত রয়েছে। শনি গ্রহ ও তার বলয়ের ছবি তোলা ও অন্যান্য উপাত্ত সংগ্রহের জন্যই ক্যাসিনি যানটিকে সেখানে পাঠানো হয়েছে। অবশ্য ক্যাসিনির সে বলয়ের ভেতর দিয়ে যাতায়াতে ঝুঁকিও রয়েছে। এর গতি ঘণ্টায় এক লাখ ১০ হাজার কিলোমিটার বা ৭০ হাজার মাইল। ফলে শনির বলয়ের ভেতর দিয়ে যেতে এটি ধ্বংসও হয়ে যেতে পারে। কারণ এই বিপুল গতির একটি যানের সঙ্গে ক্ষুদ্রাতিক্ষুদ্র বরফকণা বা বস্তুকণার সংঘর্ষ হলেও বড় ধরনের ক্ষতি হতে পারে। বিজ্ঞানীরা ক্যাসিনি বাঁচানোর একটি পরিকল্পনাও করেছেন। ক্যাসিনির বড় অ্যান্টেনাটি যাতে ঢাল হিসাবে কাজ করতে পারে সে জন্য সেটিকে যানটির গমনপথের দিকে স্থাপন করার সিদ্ধান্ত নেয়া হয়। এর ফলে একইসঙ্গে যানটি পৃথিবীর সঙ্গে সংযোগ রক্ষা করতে পারবে না।

শনির বলয়ের ছবি তোলার পর গ্রহটির আবহাওয়ামণ্ডলে ঢুকে পড়বে এটি। ক্যাসিনির এই ২২ বারে ঝাঁপকে নাসার বিজ্ঞানীরা বলছেন, ‘গ্রান্ড ফাইন্যাল’। এরপর হয়ত শনির আবহাওয়ামণ্ডলের সঙ্গে সংঘর্ষে ক্যাসিনি ধ্বংস হয়ে যাবে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর