দৃষ্টিহীনদের জন্য ‘চশমা’ তৈরি করলো ভারতীয় যুবক
দৃষ্টিহীনদের জন্য ‘চশমা’ তৈরি করলো ভারতীয় যুবক
ডেস্ক রিপোর্ট
২০১৭-০৫-০২ ০১:১৩:১৬
প্রিন্টঅ-অ+


দৃষ্টিহীণদের পড়াশোনা এবং চলাফেরার সুবিধার জন্য ‘চশমা’ আবিষ্কার করে তাক লাগিয়ে দিয়েছে গুরগাঁওয়ের দ্বাদশ শ্রেণির এক ছাত্র গুরসিমরণ সিং(১৬)। ‘আইস্ক্রাইব’ নামে ‘চশমা’র মতো এই জিনিসটি তৈরি করেছে সে।

কোনও দৃষ্টিহীন ব্যক্তি কিছু পড়তে চাইলে, এই চশমা তা অডিওর মাধ্যমে তা তার কানে পৌঁছে দেবে। এটি তৈরির জন্য ভারতের পলিসি কমিশন তাকে আর্থিক দিক থেকে সহায়তা করেছে বলে জানা যায়। আর এই যুগান্তকারী আবিষ্কারের জন্য আগামী মাসে আমেরিকার প্রুডেনশিয়াল স্পিরিট অব অ্যাওয়ার্ড গ্লোবাল সেরেমনিতে যোগ দিতে চলেছে গুরসিমরণ।

গুরসিমরণ জানিয়েছে, তার এই ‘আইস্ক্রাইব’ যে কোনও শব্দকেই অডিওতে তুলে ধরবে। এতে একটি ক্যামেরা এবং একটি মাইক্রো-প্রসেসর লাগানো রয়েছে, যা বাটন টিপলেই লেখার ছবি তুলবে এবং এতে থাকা প্রসেসর শব্দগুলিকে অডিওতে বদলে দেবে। অর্থাৎ, যা পড়তে চাওয়া হবে তা অডিওর মাধ্যমেই উঠে আসবে। শুধু তাই নয়, বিভিন্ন আওয়াজকে, ধ্বনিতে রুপান্তরিত করে, মস্তিষ্কে তার একটি ছবি তৈরি করতে সাহায্য করবে।

গুরসিমরণের এই কাজে স্বভাবতই খুশি সকলেই। তার বাবা প্রীতপাল সিং জানিয়েছেন, তিনি তার ছেলের কাজে খুবই খুশি এবং এমন কাজে ছেলেকে তিনি সাহায্য করেন এবং উৎসাহিত করেন।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিদেশ এর অারো খবর