কড়া নজরদারিতে রয়েছে ফেসবুক
কড়া নজরদারিতে রয়েছে ফেসবুক
সংগীতা ঘোষ
২০১৫-১২-১১ ২০:০৩:৪১
প্রিন্টঅ-অ+


বন্ধ হওয়ার ২৩ দিনের মাথায় বৃহস্পতিবার (১০ ডিসেম্বর) দুপুরে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক খুলে দেয় সরকার। কিন্তু সাময়িক বন্ধের পর ফেসবুক খুলে দিলেও ভবিষ‍ৎ নিরাপত্তার বিষয়টি মাথায় রাখছে সরকার ও আইন-শৃঙ্খলা বাহিনী। এজন্য কড়া নজরদারিতে রয়েছে ফেসবুক। এ প্রক্রিয়ায় এরইমধ্যে গ্রেফতারও হয়েছেন একজন।

অনলাইন মাধ্যমে ভবিষ্যতে যাতে কেউ নিরাপত্তার জন্য হুমকি না হয়ে ওঠে সেজন্য সতর্ক সরকার। ফেসবুক খোলার একদিন পর আইন-শৃঙ্খলা বাহিনী জানিয়েছে, তারা ফেসবুকে কড়া নজরদারি করছেন। রাষ্ট্রীয় নিরাপত্তার কথা ভেবে ফেসবুক বন্ধ বা এ ধরনের প্রক্রিয়ার ইঙ্গিতও রয়েছে সরকারের পক্ষ থেকে।

এরআগে ১৮ নভেম্বর সরকার ফেসবুকসহ সামাজিক যোগাযোগের ভাইবার, হোয়াটসঅ্যাপসহ কয়েকটি অ্যাপস বন্ধ করে দেয়।

ওইদিন উচ্চ আদালতে মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ডপ্রাপ্ত বিএনপি নেতা সালাহউদ্দিন কাদের (সাকা) চৌধুরী ও জামায়াত নেতা আলী আহসান মুহাম্মদ মুজাহিদের রিভিউ খারিজ হয়ে যায়। ২২ নভেম্বর ঢাকা কেন্দ্রীয় কারাগারে দু’জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়।

সরকারের ভাষ্য, এরআগে যুদ্ধাপরাধে দু’জন জামায়াত নেতার মৃত্যুদণ্ড কার্যকর ও আরেক জামায়াত নেতা দেলাওয়ার হোসাইন সাঈদীর রায়ের পর ফেসবুকে গুজব ছড়িয়ে নাশকতা চালায় জামায়াত-শিবির। ওই সময় সাঈদীকে ‘চাঁদে দেখা গেছে’ বলেও ছবি পোস্ট করা হয় ফেসবুকে।

ফেসবুক খুলে দেওয়ার পর প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় তার অফিসিয়াল ফেসবুক পাতায় এ কথাই জানিয়েছেন।

তিনি লেখেন, ফেসবুক আবার বাংলাদেশে খুলে দেওয়া হয়েছে। এটা খুবই দুর্ভাগ্যজনক যে জামায়াতি সন্ত্রাসীরা গুজব ছড়িয়ে সহিংসতা উস্কে দেওয়ার মাধ্যম হিসেবে একে (ফেসবুক) ব্যবহার করে। যে জন্য যুদ্ধাপরাধী মুজাহিদ ও সাকার ফাঁসির আগে এটা বন্ধ করা হয়েছিলো। গণহত্যাকারীদের পক্ষ হয়ে চালানো ব্যাপক আন্তর্জাতিক অপপ্রচারের মুখেও এটা শুধুই আমাদের আওয়ামী লীগ সরকারের নেতৃত্বে থাকা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাহসিকতার জন্যই স্বাধীনতা যুদ্ধে ত্রিশ লক্ষ শহীদদের প্রতি সুবিচার করা সম্ভব হয়েছে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর