‘ভার্চ্যুয়াল লেমোনেড’ আবিষ্কার!
‘ভার্চ্যুয়াল লেমোনেড’ আবিষ্কার!
ডেস্ক রিপোর্ট
২০১৭-০৪-২৬ ১৫:২৩:১৩
প্রিন্টঅ-অ+


‘ভার্চ্যুয়াল লেমোনেড’ উদ্ভাবন করেছেন সিঙ্গাপুরের একদল গবেষক। এই পানীয়টির স্বাদ ও রং শরবতের মতো হলেও এটি আসলে শুধুই পানি। খবর রয়টার্সের।

এ ব্যাপারে গবেষকরা জানিয়েছেন, পানিতে শরবতের স্বাদ আনতে ইলেক্ট্রোড আর রংয়ের জন্য এলইডি বাতি ব্যবহার করেছেন তারা। এই লেমোনেড প্রযুক্তিতে আসল শরবতের মধ্যে একটি সেন্সর ডুবিয়ে রাখা হয়। ফলে সেন্সরটি শরবতের অম্লতা এবং রঙের তথ্য ধারণ করে ব্লুটুথের মাধ্যমে ভার্চুয়াল শরবত গ্লাসের রিমে লাগানো ইলেক্ট্রোড স্ট্রাইপে প্রেরণ করে। আপাতত টক স্বাদকে বেছে নেওয়া হলেও এই প্রযুক্তিতে তিক্ত এবং নোনা স্বাদও আনা সম্ভব বলে জানান গবেষক দলে প্রধান নিমেশা রানাসিংগে।

এদিকে ভার্চ্যুয়াল এই শরবত পরীক্ষা করে এক শিক্ষার্থী বলেছেন, ‘এখনও এতে কিছু উন্নতির প্রয়োজন রয়েছে’। এবং আরেক শিক্ষার্থী জানিয়েছেন, আমি ইলেক্ট্রনিক স্বাদ নিয়ে আশ্চর্য হয়েছি, এটি আসলে আমার কাছে অনেকটাই বাস্তব মনে হয়েছে।

সূত্র: রয়টার্স

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

লাইফ স্টাইল এর অারো খবর