ব্রেকিং নিউজ বিজয় দিবসে দি ইঞ্জিনিয়ার্স-এর সকল পাঠক-পাঠিকা, গ্রাহক-অনুগ্রাহক, বিজ্ঞাপনদাতা, দেশবাসী এবং মুক্তিযোদ্ধাদের জানাই আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা।
১২ জেলায় ১৮’শ কোটি টাকার হাই-টেক পার্ক প্রকল্প একনেকে অনুমোদন
১২ জেলায় ১৮’শ কোটি টাকার হাই-টেক পার্ক প্রকল্প একনেকে অনুমোদন
ডেস্ক রিপোর্ট
২০১৭-০৪-২৫ ২০:৪২:৩০
প্রিন্টঅ-অ+


সারাদেশের ১২টি জেলায় আইটি পার্ক বা হাই-টেক পার্ক স্থাপন করতে ‘জেলা পর্যায়ে আইটি পার্ক/ হাই-টেক পার্ক স্থাপন’ শীর্ষক প্রকল্পের অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি(একনেক)।

মঙ্গলবার সকালে রাজধানীর শেরে বাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে একনেক চেয়ারপার্সন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অন্যান্য প্রকল্পের পাশাপাশি তথ্যপ্রযুক্তি খাতে জেলা পর্যায়ে প্রয়োজনীয় অবকাঠামো গড়ে তুলতে গুরুত্বপূর্ণ এই প্রকল্পের অনুমোদন দেয়া হয়।

খুলনা, বরিশাল, রংপুর, চট্টগ্রাম, কুমিল্লা, কক্সবাজার, ময়মনসিংহ, জামালপুর, নাটোর, গোপালগঞ্জ, ঢাকা ও সিলেট জেলায় এ হাই-টেক পার্ক গড়ে তোলা হবে।

১৭’শ ৯৬.৪০ কোটি টাকা ব্যয়ের এই প্রকল্পে ভারতের দ্বিতীয় লাইন অব ক্রেডিট থেকে ১৫’শ ৪৪ কোটি টাকা ও সরকারি তহবিল থেকে ২’শ ৫২.৪০ কোটি টাকা অর্থের যোগান দেয়া হবে। জুলাই ২০১৭ থেকে শুরু হয়ে ২০২০ সালের জুন এই মেয়াদে এই প্রকল্প বাস্তবায়ন করা হবে।

একনেকে এই প্রকল্প অনুমোদনের পর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এক প্রতিক্রিয়ায় বলেন, আমরা ২০২১ সাল নাগাদ যে জ্ঞান-ভিত্তিক সমাজ প্রতিষ্ঠা ও ডিজিটাল ইকোনমি গড়ে তোলার চেষ্টা করছি, আইসিটি খাতে ৫ বিলিয়ন ডলার রপ্তানি আয় ও ২০ লক্ষ তরুণ-তরুণীর কর্মসংস্থান সৃষ্টির লক্ষমাত্রা নির্ধারণ করেছি, জেলা পর্যায়ে ১২টি হাই-টেক পার্ক প্রতিষ্ঠার আজকের এই প্রকল্প অনুমোদন সে সকল উদ্যোগকে শক্ত অবস্থানে দাঁড় করাবে।

প্রধানমন্ত্রী ২০১৫ সালের ১৫ মার্চ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ পরিদর্শনের সময় আইসিটি ব্যবহারের মাধ্যমে ব্যাপক কর্মসংস্থান সৃষ্টির জন্য দেশের প্রতিটি বিভাগে এবং পরবর্তীতে প্রতিটি জেলায় পর্যায়ক্রমে হাই-টেক পার্ক স্থাপন করার নির্দেশনা দেন।

এরপরই জেলা পর্যায়ে হাই-টেক পার্ক স্থাপন শীর্ষক প্রকল্প বাস্তবায়নের উদ্যোগ নেয়া হয়।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর

top
ব্রেকিং নিউজ বিজয় দিবসে দি ইঞ্জিনিয়ার্স-এর সকল পাঠক-পাঠিকা, গ্রাহক-অনুগ্রাহক, বিজ্ঞাপনদাতা, দেশবাসী এবং মুক্তিযোদ্ধাদের জানাই আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা।
facebook
Advertisement