বাজারে আসছে মানুষ নিয়ে উড়তে সক্ষম ফ্লাইং কার
বাজারে আসছে মানুষ নিয়ে উড়তে সক্ষম ফ্লাইং কার
ডেস্ক রিপোর্ট
২০১৭-০৪-২৫ ২০:৪১:০৪
প্রিন্টঅ-অ+


সড়কে জ্যামের মধ্যে বসে না থেকে আকাশে উড়ালযান নিয়ে চলাফেরা করলে কেমন হতো? এতোদিনের এই কল্পনা এবার যেনো বাস্তব হচ্ছে। কেননা এবছরই বাজারে আসছে ফ্লাইং কার বা ছোট আকৃতির উড়ালযান।

একজন ব্যক্তিকে নিয়ে উড়তে সক্ষম এই বিশেষ উড়ালযান তৈরি করেছে সিলিকন ভ্যালি ভিত্তিক প্রযুক্তি প্রতিষ্ঠান কিটি হক। ২০১৭ সালের শেষ নাগাদ এই ব্যক্তিগত ফ্লাইং মেশিনটি বাজারে আসবে বলে জানিয়েছে গুগলের সহপ্রতিষ্ঠাতা ল্যারি পেইজের তত্ত্বাবধানে থাকা প্রতিষ্ঠানটি।

এই বিশেষ উড়ালযানে হেলিকপ্টারের পাখার মতো ৮টি ছোট পাখা থাকবে। যানটি আকাশে উঠবে এবং মাটিতে ল্যান্ডিং করবে হুবহু হেলিকপ্টারের মতো। ওজনে ১০০ কিলোগ্রামের যানটির গতিবেগ হবে প্রতি ঘণ্টায় ৪০ কিলোমিটার।

ইতোমধ্যে যানটি উড়তে সক্ষম এবং কতটা নিরাপদ সেসব পরীক্ষা-নিরীক্ষা শেষ হয়েছে। এখন যুক্তরাষ্ট্রে উড়াল দেয়ার অনুমতিও মিলেছে। সব প্রস্তুতি সম্পন্ন করে এখন ব্যক্তিগত উড়ালযানের স্বপ্নপূরণের দিনগোনা চলছে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর